রাজ্যে লিটার পিছু ১ টাকা কমল পেট্রোল-ডিজেলের দাম, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

২০১৬-র সেপ্টেম্বর থেকে এখনও পর্যন্ত মোট ৯ বার এক্সাইজ ডিউটি বাড়়িয়েছে কেন্দ্র। এই ৯ বারে মোট ১১ টাকা ৭৭ পয়সা বেড়েছে এক্সাইড ডিউটি।

Updated: Sep 11, 2018, 03:54 PM IST
রাজ্যে লিটার পিছু ১ টাকা কমল পেট্রোল-ডিজেলের দাম, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : পেট্রোল ও ডিজেলের দাম লিটারপিছু ১ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। এদিন নবান্নে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পেট্রোল ও ডিজেলের দাম কমানোর কথা ঘোষণা করে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের মানুষের উপর বোঝা লাঘব করতেই তাঁর সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন, 'কলেজ পাড়ার বাড়িটির দিকে শঙ্কা মিশ্রিত সম্ভ্রম নিয়ে তাকিয়ে থাকতাম', ডিলিট গ্রহণ করে স্মৃতিমেদুর সৌমিত্র চট্টোপাধ্যায়

পরিসংখ্যান তুলে ধরে মমতা বন্দ্যোপাধায় বলেন, ২০১৬-র সেপ্টেম্বর থেকে এখনও পর্যন্ত মোট ৯ বার এক্সাইজ ডিউটি বাড়়িয়েছে কেন্দ্র। এই ৯ বারে মোট ১১ টাকা ৭৭ পয়সা বেড়েছে এক্সাইড ডিউটি। ২০১৬-র জানুয়ারিতে লিটার পিছু পেট্রোলের দাম ছিল ৬৫ টাকা ১২ পয়সা। সেই দাম বেড়ে ২০১৮-র সেপ্টেম্বরে লিটার পিছু পেট্রোলের দাম এসে ঠেকেছে ৮১ টাকা ৬০ পয়সায়। একইরকমভাবে দাম ঊর্ধ্বমুখী ডিজেলের। ২০১৬-র জানুয়ারিতে ১ লিটার ডিজেলের দাম ছিল ৪৮ টাকা ৮০ পয়সা। সেটাই বাড়তে বাড়়তে এখন লিটার পিছু ডিজেলের দাম এসে দাঁড়িয়েছে ৭৩ টাকা ২৬ পয়সায়। যদিও এই সময়ের মধ্যে রাজ্য সরকার সেলস ট্যাক্স ও সেস এক পয়সাও বাড়ায়নি বলে জানান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, রাত হলেই আওয়াজ পাওয়া যেত! বাড়ির মধ্যেই 'সপরিবারে' লুকিয়ে ছিল ৩০-৩৫টি...

মমতা এদিন তোপ দাগেন, বিশ্বের কাছে দেওয়া প্রতিশ্রুতি বজায় রাখতে গিয়ে দেশের মানুষকেই দুর্ভোগের মধ্যে ঠেলে দিচ্ছে মোদী সরকার। তিনি বলেন, বার বার কেন্দ্রের কাছে এক্সাইজ ডিউটি কমানোর জন্য দাবি জানিয়েও কোনও লাভ হয়নি। এই পরিস্থিতিতে রাজ্যের মানুষকে সুরাহা দিতেই মাথায় ৪৮ হাজার কোটি টাকা ঋণের বোঝা নিয়েও কর ছাড়ের পথে হাঁটল পশ্চিমবঙ্গ সরকার।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close