Mamata Banerjee: বাংলায় ১০ হাজার বেতন পেলেও ৫০০০ জমবে, হিসেব বুঝিয়ে দিলেন মমতা!

Mamata Banerjee: মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন, 'আমি কয়েকজন তফশিলি মেয়েকে মানুষ করি। তারপর তাদের বিয়ে দিয়ে দিই। বরদের চাকরিও দিয়ে দিই। তখন রেলমন্ত্রী ছিলাম। কুড়ি-বাইশ বছর আগের ঘটনা।' 

Updated By: Sep 15, 2022, 03:55 PM IST
Mamata Banerjee: বাংলায় ১০ হাজার বেতন পেলেও ৫০০০ জমবে, হিসেব বুঝিয়ে দিলেন মমতা!
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন মুলুকে ৩ লাখ টাকার চাকরি পেলেও যাবেন না তিনি! কারণ বাংলায় যদি ১০ হাজার টাকা বেতনও হয়, তবে ৫০০০ টাকা জমবে। কীভাবে? এদিন খড়গ্পুর স্টেডিয়ামে উৎকর্ষ বাংলার মঞ্চ থেকে অঙ্ক কষে সেই হিসেবও বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। উৎকর্ষ বাংলায় প্রযুক্তিগত প্রশিক্ষণে যারা সেরার ছাপ রেখেছেন, এদিন খড়গ্পুর স্টেডিয়ামে তাঁদের হাতে নিয়োগপত্র তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেই মঞ্চেই তিনি বলেন, 'আমি কয়েকজন তফশিলি মেয়েকে মানুষ করি। তারপর তাদের বিয়ে দিয়ে দিই। বরদের চাকরিও দিয়ে দিই। তখন রেলমন্ত্রী ছিলাম। কুড়ি-বাইশ বছর আগের ঘটনা।' সেই কথার সূত্র ধরেই তিনি জানান, তাঁদের একজনের মেয়ে হয়। সেই মেয়ে বড় হয়ে পড়াশোনা শেষে চাকরি পায়। প্রথমে রাজ্যেই চাকরি করত। তারপর একদিন তিনি জানতে পারেন যে, সেই মেয়ে চাকরি নিয়ে আমেরিকা চলে গিয়েছে। মার্কিন মুলুকে তার ৩ লাখ টাকা বেতন।

এরপরই মমতা বলেন, 'আমি আমেরিকায় যদি ৩ লাখ টাকার চাকরি পাই, তারমধ্যে ২ লাখ টাকা চলে যাবে খেতে আর গাড়িতে। ওখানকার স্ট্যান্ডার্ড অফ লিভিং হাই। হাতে কিছুই থাকবে না। কিন্তু আমি যদি বাংলায় ১০ টাকা মাইনেও পাই, আমার রেশন ফ্রি, স্বাস্থ্য ফ্রি। আমার কৃষিবন্ধুরা আছে। এখানে জিনিসের দাম কম। সুতরাং আমি বাড়িতে থাকছি, ঘর ভাড়াটা লাগছে না, মা-বাবার উপর দিয়ে হয়ে যাচ্ছে। আমি বাড়িতে আছি, খাবার খরচাটা লাগছে না, সবার উপর দিয়ে হয়ে যাচ্ছে। তার মানে আমি ১০ হাজার টাকা মাইনে পেয়ে, ৫০০০ যদি বাড়িতে দেন, ৫০০০ কিন্তু জমল।' এখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের এই বক্তব্যের সঙ্গে সবাই সহমত হবেন কিনা, সেটা অবশ্যই তর্কসাপেক্ষ।

এদিন খড়গ্পুরের সভামঞ্চ থেকে মমতা আরও বলেন, ইদানিং কচুরিপানা শুকিয়ে ব্যাগ হচ্ছে। এমনকি শালপাতার মত কচুরিপানা শুকিয়ে থালাও হচ্ছে। তারপরই তিনি বলেন, 'বড় বড় একটা পাতা আছে না! অনেকটা তালপাতার মতো দেখতে। সেগুলোতে একটা কাঠি গুঁজে নিলেই ঠোঙা হয়ে যাবে। আর কিনতে হবে না। একটু বুদ্ধি বের করুন। তাহলেই কাজ হবে। কেউ যদি জিজ্ঞাসা করেন, কী করছেন? বলবেন, এটা করেই কোটিপতি হবেন!' এদিন মুখ্যমন্ত্রী আরও জানান যে, পুজোর আগে ৩০ হাজার নিয়োগ করা হবে। পাশাপাশি, দেউচা পচামি কয়লাখনি প্রকল্প রূপায়ণ হলে, ১ লাখ কর্মসংস্থান হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.