পঞ্চায়েত নির্বাচনে কি তৃণমূলের কান্ডারি অভিষেক? কোর কমিটির বৈঠকের আগে জল্পনা

Updated By: Sep 7, 2017, 09:05 PM IST
পঞ্চায়েত নির্বাচনে কি তৃণমূলের কান্ডারি অভিষেক? কোর কমিটির বৈঠকের আগে জল্পনা

কমলিকা সেনগুপ্ত

মুকুলের পুরনো টিম নাকি পঞ্চায়েত নির্বাচনে অভিষেকের নেতৃত্বে মাঠে নামবে নতুনরা। কালীঘাটে তৃণমূলের কোর কমিটির বৈঠকের আগে এই জল্পনাতেই সরগরম দলের অন্দরমহল। 

শুক্রবার প্রায় দু'‍মাস পর বৈঠকে বসছে তৃণমূলের কোর কমিটি। মমতা বন্দোপাধ্যায়ের সভাপতিত্বে এই বৈঠকে হাজির থাকবেন দলের তাবড় নেতা, মন্ত্রী, বিধায়ক। থাকবেন দলের জেলা সভাপতি-সহ অন্যান্য নেতৃত্বও। সেখানেই সম্ভবত আসন্ন পঞ্চায়েত নির্বাচনের রণনীতির রূপরেখা চূড়ান্ত করবেন মমতা বন্দোপাধ্যায়। তাছাড়া আসন্ন বেশ কয়েকটি বিধানসভা উপ-নির্বাচনের প্রার্থীও ঘোষণা হতে পারে বৈঠকে।

আরও পড়ুন - রাজ্য সরকারি কর্মীদের আরও এক দফা ডিএ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

২০১৩-র পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের কাণ্ডারি ছিলেন মুকুল রায়। তাঁর সাংগঠনিক দক্ষতার ওপর ভর করে প্রায় গোটা রাজ্য জয় করে ফেলেছিল শাসকদল। কিন্তু ৫ বছরে বদলে গেছে অনেক কিছুই। বিশেষ করে সারদাকাণ্ডে সিবিআইয়ের ডাক পাওয়ার পর থেকে ‌যে নেত্রীর সঙ্গে ‌যে মুকুলের সম্পর্ক আর আগের মতো নেই তা সবার জানা। দীর্ঘ প্রায় ১ বছরের বিচ্ছেদের পর মুকুল তৃণমূলে ফিরলেও ভাঙা কাচ আর জোড়া লাগেনি আগের মতো। উলটে সম্প্রতি দিল্লিতে মুকুলকে অপ্রাসঙ্গিক করে দিতে একের পর এক কমিটি থেকে তাঁকে সরিয়ে দিয়েছে তৃণমূল। এই পরিস্থিতিতে ফের মুকুলের ওপর পঞ্চায়েত নির্বাচনের ভার মমতা বন্দোপাধ্যায় দেবেন কি না তা নিয়ে সন্দিহান অনেকেই। 

বিকল্প হিসাবে অভিষেক বন্দোপাধ্যায়ের নেতৃত্বে নতুন দল মাঠে নামানো হতে পারে বলে অনুমান তাঁদের। তৃণমূল সূত্রের খবর, গত ৫ বছরে রাজনীতিক হিসাবে বেশ পরিণত হয়ে উঠেছেন অভিষেক। সেক্ষেত্রে তাঁর নেতৃত্বে পঞ্চায়েত নির্বাচনের জন্য নতুন টিম গঠন করতে পারেন নেত্রী। পঞ্চায়েতে তৃণমূলের কাণ্ডারি হতে পারেন অভিষেকই।

আরও পড়ুন - প্রেমিকাকে ভিডিও কল করে আত্মঘাতী ছাত্র!

কালীঘাটের বৈঠকে মুকুল রায় থাকবেন না বলে দিন কয়েক আগে খবর ছড়ায়। সেই জল্পনা উড়িয়ে মুকুল জানিয়েছেন, আমন্ত্রণ পেয়েছেন। ‌যথারীতি হাজির থাকবেন তিনি। 

পঞ্চায়েত নির্বাচনের রণনীতি ছাড়াও বেশ কয়েকটি বিধানসভা উপ-নির্বাচনের প্রার্থীপদ নিয়ে জল্পনা শেষ হতে পারে শুক্রবার। এদিন নোয়াপাড়া, সবং-সহ কয়েকটি উপ-নির্বাচনের প্রার্থী ঘোষণা করতে পারে তৃণমূল। নোয়াপাড়া উপ-নির্বাচনে প্রার্থী হিসাবে মদন মিত্রের নাম নিয়ে জল্পনা চলছে। শুক্রবার শিকে ছিঁড়তে পারে মদনের।

এছাড়া বৈঠকে গত তিন মাসে জেলা সভাপতিদের কাজের প‌র্যবেক্ষণ করবেন তৃণমূল সুপ্রিমো। সম্প্রতি পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের বিপুল জয়ের পরেও কীভাবে রাজ্যে বিজেপি মাথাচাড়া দিচ্ছে তা নিয়ে আলোচনা হবে বৈঠকে। বিজেপিকে মোকাবিলার রণকৌশলও বৈঠকে বাতলে দিতে পারেন মমতা।  

.