নাগরিকত্ব সংশোধনী বিলে তৃণমূলের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী

নাগরিকত্ব সংশোধনী বিল। শনিবার উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে মতুয়াসঙ্ঘের সম্মেলনের সংক্ষিপ্ত অধিবেশনের এই বিলের কথা দিয়ে শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Feb 2, 2019, 02:27 PM IST
নাগরিকত্ব সংশোধনী বিলে তৃণমূলের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব সংশোধনী বিল। শনিবার উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে মতুয়াসঙ্ঘের সম্মেলনের সংক্ষিপ্ত অধিবেশনের এই বিলের কথা দিয়ে শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উপস্থিত জনতাকে বোঝানোর চেষ্টা করলেন নাগরিকত্ব আইনের সংশোধন কেন প্রয়োজন। একই সঙ্গে তিনি সভামঞ্চ থেকে তৃণমূল কংগ্রেসের কাছে আবেদন করলেন এই বিলকে সমর্থন করার জন্য।

আরও পড়ুন: "বড়মার সঙ্গে দেখা করে গর্ব অনুভব করছি", প্রণাম জানিয়ে বাংলায় বললেন মোদী

প্রসঙ্গত, লোকসভায় মোদী সরকারের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও রাজ্যসভায় এখনও সংখ্যালঘু এনডিএ। ফলে নাগরিকত্ব সংশোধনী বিল লোকসভায় পাস করাতে পারলেও সংসদের উচ্চকক্ষে বিলটি এখনও আটকে।

সেকথাই মনে করিয়ে দিয়ে এই বিল পাস করাতে তৃণমূল কংগ্রেসের সমর্থন চেয়েছেন। বলেছেন, ''আমরা সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল এনেছি। তৃণমূল কংগ্রেসের কাছে আবেদন, এই বিলকে সমর্থন করুন। সংসদে এই বিল পাস হতে দিন।''

আরও পড়ুন: বিজেপি ক্ষমতায় এলে পশ্চিমবঙ্গে সিন্ডিকেট ট্যাক্স লাগবে না: মোদী

একই সঙ্গে মোদী ব্যাখ্যা দিলেন কেন প্রয়োজন নাগরিকত্ব সংশোধনী বিল। আর তা বলতে গিয়ে তিনি টেনে আনলেন দেশভাগের কথা। দেশভাগের পর যাঁরা বাংলাদেশ বা পাকিস্তানের থেকে গিয়েছিলেন, তাঁদের অনেকে অত্যাচারিত হয়ে পালিয়ে আসতে বাধ্য হয়েছেন বলেও তিনি দাবি করেন।

আরও পড়ুন: পথের পাঁচালি থেকে নেতাজি-নজরুল, মোদীর মুখে মনিষীদের নাম

মোদীর কথায়, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে যে সমস্ত হিন্দু, শিখ-সহ সেদেশের সংখ্যালঘুরা এসেছেন, তাঁদের এদেশে থাকার অধিকার থাকা উচিত। সেই কারণেই তিনি এই বিল পাস করানোর আবেদন করেছেন।

.