Ram Navami 2024: রামনবমী উপলক্ষে প্রায় ৩০০০ বর্গ ফুটের রাম-ছবি বানিয়ে ফেলল কয়েকজন পড়ুয়া...

Ram Navami 2024: রামনবমী নিয়ে সারা দেশ উদগ্রীব হয়ে আছে। দেশের কোনায় কোনায় সাড়া পড়ে গিয়েছে। ওদিকে সেজে উঠছে অযোধ্যার রামমন্দির। কেন্দ্র এদিনের উপলক্ষে আগেই ছুটি ঘোষণা করে দিয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 16, 2024, 06:58 PM IST
Ram Navami 2024: রামনবমী উপলক্ষে প্রায় ৩০০০ বর্গ ফুটের রাম-ছবি বানিয়ে ফেলল কয়েকজন পড়ুয়া...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রামনবমী নিয়ে সারা দেশ উদগ্রীব হয়ে আছে। দেশের কোনায় কোনায় সাড়া পড়ে গিয়েছে। ওদিকে সেজে উঠছে অযোধ্যার রামমন্দির। কেন্দ্র এদিনের উপলক্ষে আগেই ছুটি ঘোষণা করে দিয়েছে। এমনিতেও রামলালার পুজো প্রসাদ ইত্যাদি নিয়ে দেশের প্রতিটি মানুষের মধ্যে একটা আগ্রহ তৈরি হয়েছে।

আরও পড়ুন: Gold Price Today: অবিশ্বাস্য! যেভাবে দাম বাড়ছে, তাতে চিরতরে ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে সোনা...

সেই আগ্রহেরই একটা অন্যরকম রূপ দেখা গেল বীরভূমের সিউড়িতে। সেখানে ২৬৪০ স্কোয়ার ফুটের রামের ছবি এঁকে তাক লাগালেন সিউড়ির খুদে শিল্পীরা। জানা গিয়েছে, আগামী দিনে এই ছবি ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের স্বীকৃতির জন্য পাঠানো হবে। অন্তত তেমনই দাবি।

এমন একটি ছবি নিয়ে কী বলছে শিল্পীরা?

শিল্পীদের দাবি, ছবিটি আঁকতে সময় লেগেছে প্রায় তিন দিন। ছোট ছোট আর্ট পেপারে ধাপে ধাপে ঘর রঙের জন্য ব্যবহৃত প্রাইম রং দিয়ে আঁকা হয়েছে পুরো ছবিটি। তারপরে আজ, মঙ্গলবার সেই আর্ট পেপার গুলিকে পিভিসি টেপ দিয়ে জোড়া লাগানো হয়। সমস্ত আর্ট পেপারগুলিকে জোড়ার পরে তার দৈর্ঘ্য হয় ৮০ ফুট, প্রস্থ হয় ৩৩ ফুট। 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর ছুটি রয়েছে এখন। সেই ছুটিটাকে কাজে লাগিয়ে আঁকা শিখে নেয় তারা। পরে তারাই মিলিতভাবে রামের এই ছবি বানিয়েছে। স্বাভাবিকভাবেই, ২৬৪০ স্কোয়ার ফুটের এই রামের ছবি দেখতে সিউড়ির বেণীমাধব স্কুলের মাঠে ভিড় জমাচ্ছেন শহরবাসীরা।

আরও পড়ুন: Annapurna Puja | Chaitra Navratri: অভুক্ত শিব একমুঠো অন্নের জন্য কৈলাস ছেড়ে বারাণসী গেলেন! সেখানে বিস্মিত হয়ে তিনি দেখলেন...

আগামীকাল চৈত্র নবরাত্রির শেষদিন, নবমদিন। অনেক ভক্তিমান হিন্দুই দেবী দুর্গার নানা অবতারের এই পুজোর নবরাত্রি তিথির শেষ দিনটি রামনবমী হিসেবে পালন করেন। তাঁরা মনে করেন, দশরথপুত্র শ্রীরাম, যাঁকে শ্রীবিষ্ণুর অংশজাত মনে করা হয়, তিনি নবরাত্রির শেষ দিনে, নবমীতে জন্মগ্রহণ করেছিলেন। সেই হিসেবে দিনটি রামনবমী বলে চিহ্নিত। সারা দেশে দিনটিতে রামচন্দ্রের পুজো হয়। এ বছর অযোধ্যার রামমন্দিরেও বিপুল আড়ম্বরে তা পালিত হচ্ছে।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.