বুথে থাকবে না সশস্ত্র বাহিনী, রাজ্যের পুলিসেই পঞ্চায়েত ভোট; কমিশনকে রিপোর্ট রাজ্যের

ভোটে মোট কত সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে, রিপোর্টে তারও উল্লেখ নেই।

Updated By: May 4, 2018, 04:57 PM IST
বুথে থাকবে না সশস্ত্র বাহিনী, রাজ্যের পুলিসেই পঞ্চায়েত ভোট; কমিশনকে রিপোর্ট রাজ্যের

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের পুলিস দিয়েই হবে পঞ্চায়েত ভোট। তার ভিত্তিতেই নির্বাচনের কোথায় কীভাবে পুলিস মোতায়েন করা হবে, সেটার পরিকল্পনা করা হচ্ছে। কমিশনকে রিপোর্ট দিয়ে জানাল রাজ্য।

পঞ্চায়েত ভোটে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কমিশনকে পাঠানো রাজ্যের রিপোর্ট সম্পর্কে মুখ খুলতে চাইছেন না কেউই। তবে সূত্রের খবরে জানা যাচ্ছে, রিপোর্টে কেন্দ্রীয় বাহিনীর কোনও উল্লেখ নেই। রিপোর্টে ভিনরাজ্য থেকে বাহিনী আনার কথা উল্লেখ করা হয়েছে। ভিনরাজ্য থেকে বাহিনী মেলার ব্যাপারে আশ্বাস মিলেছে বলে জানানো হয়েছে। কিন্তু কোন রাজ্য থেকে কত কোম্পানি বাহিনী আসছে, তার সংখ্যা নির্দিষ্ট করে রিপোর্টে বলা নেই।

অর্থাত রাজ্যের হাতে বিভিন্ন দফতর মিলিয়ে মোট যে বাহিনী রয়েছে, তার উপর ভিত্তি করেই ভোটে সশস্ত্র পুলিস মোতায়েনের পরিকল্পনা করা হচ্ছে। এখন পরিসংখ্যান বলছে, রাজ্যের ৪৬,০০০ হাজার সশস্ত্র পুলিসকর্মী রয়েছে। কলকাতা পুলিসের সশস্ত্র বাহিনী সংখ্যা ১২,০০০। আবগারি দফতর, বন দফতর ও কারা দফতরের মোট সশস্ত্র বাহিনীর সংখ্যা ২,০০০। কিন্তু ভোটে মোট কত সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে, রিপোর্টে তারও উল্লেখ নেই।

আরও পড়ুন, কমিশনের নিরপেক্ষতায় প্রশ্নচিহ্ন! আম্বেদকরকে উল্লেখ করে তুলোধনা হাইকোর্টের

রিপোর্টে শুধুমাত্র বলা হয়েছে, প্রতিটি ভোটকেন্দ্রে সশস্ত্র পুলিস মোতায়েন করা হবে। এক্ষেত্রে কোন ভোটকেন্দ্রে কতগুলি বুথ রয়েছে, কোন ভোটকেন্দ্র কতটা স্পর্শকাতর, তার ভিত্তিতে চূড়ান্ত করা হবে সেই ভোটকেন্দ্রে সশস্ত্র পুলিসের সংখ্যা। অর্থাত্ এই দুয়ের বিচারে কোনও ভোটকেন্দ্রে সশস্ত্র পুলিসের সংখ্যা ন্যূনতম ১-ও হতে পারে। বুথভিত্তিক সশস্ত্র বাহিনী মোতায়েনের কোনও উল্লেখ রিপোর্টে নেই।

আরও পড়ুন, রাজ্যের আর্জি খারিজ, ১৭ মে-র মধ্যে ডিএ মামলার নিষ্পত্তি করবে হাইকোর্ট

উল্লেখ্য, বিরোধীদের দাবি, সুষ্ঠু ও অবাধ ভোটের জন্য পঞ্চায়েত নির্বাচনে প্রতিটি বুথে সশস্ত্র পুলিস মোতায়েন করতে হবে।

.