Sitrang: দীপাবলির আগেই নিম্নচাপ? শেষ পর্যন্ত উপকূলে এসে আছড়ে পড়বে ভয়ংকর ঘূর্ণিঝড় সিত্রাং!

Sitrang: এটি 'সেকেন্ড ক্যাটেগরি সাইক্লোন' পর্যায়ভুক্ত হবে বলে মনে করছিলেন আবহবিদেরা। ঝড়টি দক্ষিণ আন্দামান ও নিকোবরের দিক থেকে এসে ওডিশা ও অন্ধ্রপ্রদেশের দিকে ধেয়ে যাবে বলে বলা হয়েছিল।

Updated By: Oct 17, 2022, 05:38 PM IST
Sitrang: দীপাবলির আগেই নিম্নচাপ? শেষ পর্যন্ত উপকূলে এসে আছড়ে পড়বে ভয়ংকর ঘূর্ণিঝড় সিত্রাং!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেশ কিছু দিন ধরেই এই ঝড় নিয়ে জোর চর্চা চলছে। এটা কি শেষ পর্যন্ত আছড়ে্ পড়বে, না কি আদৌ আসবে না, তা নিয়ে নানা মন্তব্য, নানা গল্প, নানা গুজব তৈরি হয়েছে। কিন্তু এখন আর সেটা গুজব নেই বলেই কোনও কোনও মহল মনে করছে। বলা হচ্ছে, কালীপুজোর আগেই আছড়ে পড়তে পারে সিত্রাং। সেক্ষেত্রে দীপাবলির আগেই তৈরি হতে পারে নিম্নচাপ। আন্দামান সাগরে গভীর এই নিম্নচাপ তৈরি হওয়ার কথা। বলা হচ্ছে, ২০ অক্টোবর ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা। ঘূর্ণিঝড় শেষ পর্যন্ত তৈরি হলে তার নাম হবে 'সিত্রাং'।

আরও পড়ুন: Weather Report: আজকেই রাজ্য থেকে বর্ষা বিদায়? দীপাবলির আগে স্বস্তির খবর

বেশ কিছু দিন আগেই ভয়াবহ এক ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হয়েছিল। আসন্ন ঘূর্ণিঝড়টি শক্তিমত্তায় কম হবে না। সমুদ্রস্তরে তাপমাত্রা বৃদ্ধির জন্য নানা সময়ে নানা ঘূর্ণিঝড়ের আবহ তৈরি হয়, তৈরি হচ্ছেও। তখনই জানানো হয়েছিল, আসন্ন ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে 'সিত্রাং'। এটি থাইল্যান্ডের দেওয়া। এর অর্থ 'পাতা'। টানা খরা-অনাবৃষ্টি, তীব্র দাবদাহ, বন্যা, বজ্রপাতের আধিক্য-সহ চলতি বছরে নানা অস্বাভাবিক ও চরম-ভাবাপন্ন আবহাওয়ার প্রকোপ। এর মধ্যেই ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের মতো ভয়াবহ দুর্যোগের আশঙ্কাও তৈরি হয়।

আসন্ন এই ঝড় নিয়ে আবহবিদ ড. সুজীব কর জানিয়েছিলেন, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উপর ঘনীভূত হয়েছে একটি ঘূর্ণিঝড়। যেটি আগামী ১৯ অক্টোবর ধেয়ে আসতে পারে বলে তখনই বলা হয়েছিল। এটি 'সেকেন্ড ক্যাটেগরি সাইক্লোন' পর্যায়ভুক্ত হবে বলে মনে করেছিলেন আবহবিদেরা। ঝড়টি দক্ষিণ আন্দামান ও নিকোবরের দিক থেকে এসে ওডিশা ও অন্ধ্রপ্রদেশের দিকে ধেয়ে যাবে বলে জানানো হয়েছিল।

বিশ্ব আবহাওয়া সংস্থার অধীন রাষ্ট্রসংঘের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগরতীরের ১৩টি দেশের (বাংলাদেশ, মায়ানমার, ভারত, পাকিস্তান, মলদ্বীপ, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরশাহি, ইরান, সৌদি আরব ও ইয়েমেন) আবহাওয়া সংস্থার সম্মিলিত প্রস্তাব অনুযায়ী ধারাবাহিকভাবে ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়।

প্রসঙ্গত, আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল 'গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম'ও জানিয়েছিল, ১৮-২৫ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে একটি সুপার সাইক্লোন সৃষ্টির আশঙ্কা রয়েছে। এদিকে বাংলাদেশের আবহাওয়া বিভাগও তাদের পূর্বাভাসে বঙ্গোপসাগরে চলতি মাসে একটি-দু'টি নিম্নচাপ সৃষ্টি এবং এর মধ্যে থেকেই একটি ঘূর্ণিঝড়ের রূপ নেওয়ার আশঙ্কার কথা প্রকাশ করেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.