Aadhaar Card Deactivated: বাতিল আধার কার্ড! চিঠি পেয়েই আতঙ্কে বাংলার বাসিন্দারা

UIDAI: এক-আধজনের নয়, প্রায় ৬০ জনের কাছে আধার নিষ্ক্রিয় করার চিঠি পৌঁছেছে। গত কয়েকদিন ধরে এই ব্লকের আবুজহাটি-১ নম্বর গ্রাম পঞ্চায়েতের জুহিহাটি গ্রামের প্রায় ৫০ জন এমন চিঠি পেয়েছেন। কেন এমনটা হয়েছে কেউই বুঝে উঠতে পারছেন না।

Updated By: Feb 16, 2024, 12:40 PM IST
Aadhaar Card Deactivated: বাতিল আধার কার্ড! চিঠি পেয়েই আতঙ্কে বাংলার বাসিন্দারা
ফাইল ছবি

অরূপ লাহা: এবার আধারের (Aadhaar Card) চক্রে শঙ্কিত নাগরিকরা। এক-আধজনের নয়, প্রায় ৬০ জনের কাছে আধার নিষ্ক্রিয় করার চিঠি পৌঁছেছে। এতেই কপালে ভাজ পড়েছে স্থানীয় বাসিন্দাদের। আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে জানিয়ে গত কয়েকদিন ধরে ডাকযোগে এমন চিঠি পেয়েছেন পূর্ব বর্ধমানের জামালপুর ব্লকের বহু বাসিন্দা। জামালপুর ব্লকের জৌগ্রাম, আবুজহাটি এলাকায় প্রায় ৬০ জনের কাছে ডাকযোগে 'ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইণ্ডিয়া (UIDAI) এর রাঁচির আঞ্চলিক কার্যালয় থেকে এই চিঠি পাঠানো হয়েছে। 

আরও পড়ুন, Higher Secondary 2024: উচ্চমাধ্যমিক পরীক্ষায় কড়া নিরাপত্তা, পুলিসের তরফ থেকে আছে হেল্প ডেস্কও

গত কয়েকদিন ধরে এই ব্লকের আবুজহাটি-১ নম্বর গ্রাম পঞ্চায়েতের জুহিহাটি গ্রামের প্রায় ৫০ জন এমন চিঠি পেয়েছেন। জৌগ্রামের অনেকের কাছেও এই চিঠি এসেছে। প্রিয়া সরকার, পুতুল সরকার, বিপুল বিশ্বাস, লিপিকা বিশ্বাস সহ কয়েকজন দাবি করেন, কেন এভাবে আধার কার্ড ডিঅ্যাক্টিভেট হয়েছে বুঝতে পারছেন না। এমনকি তাঁদের রেশন, ব্যাঙ্কের লেনদেন-সহ আধার নির্ভর কাজ বন্ধ হয়ে গিয়েছে বলেও জানান তাঁরা। ব্লক প্রশাসনের কাছে এই বিষয়ে কেউ কোনও তথ্য চায়নি।

কেন এমনটা হয়েছে কেউই বুঝে উঠতে পারছেন না। আধার নিষ্ক্রিয় হওয়ার চিঠি আসার ব্যপারে জেলা প্রশাসনের কাছেও খবর এসেছে। আধার নিয়ে ব্লক প্রশাসনও কার্যত অন্ধকারে। জামালপুর ব্লকের বিডিও পার্থসারথি দে জানান, ঘটনাটি জানার পর তিনি এই বিষয়ে খোঁজ খবর নিয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত কোন তথ্য পাননি। এমনকি আধারের টোল ফ্রি নম্বরেও( ১৯৪৭) ফোন করে জানার চেষ্টা করেছিলেন। কিন্তু ওই নম্বরে যোগাযোগ করতে পারেননি। তবে তার ধারণা এই আধার নিষ্ক্রিয়ের সঙ্গে সিএএ-র কোনও যোগ নেই।

চিঠিতে উল্লেখ রয়েছে, আধার কার্ডের ২৮-এ রেগুলেশনে আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। মূলত ‘বিদেশি’ বলে সন্দেহ বা বাসস্থান সংক্রান্ত নথি সন্তোষজনক না হলে এই ধারায় আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়। চিঠি হাতে পেয়ে চরম আতঙ্কে ভুগতে শুরু করেছেন। কয়েকদিন আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, লোকসভা ভোটের আগেই সিএএ কার্যকর হবে দেশে। এরই মাঝে আধার নিষ্ক্রিয় হওয়ার নোটিস পেয়ে অনেকেই উদ্বিগ্ন।

এমনকী রাজ্য বাজেটেও বক্তব্য রাখতে উঠে এদিন রাজ্য বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আধার কার্ড বাতিলের প্রসঙ্গটি তোলেন। মমতার কথায়, "কত টাকা দিয়ে ঘুরে ঘুরে আধার কার্ড করেছে মানুষ। ইলেকশনের আগেই আমি শুনলাম চা বাগানের অনেকের আধার কার্ড বাতিল করা হয়েছে। শুনেছি আধার কার্ড নাকি বাতিল করে দিতে বলেছে, যাতে মানুষ ভোট দিতে না পারে।"

আরও পড়ুন, Higher Secondary 2024: শুরু হল উচ্চমাধ্যমিক, চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.