Weather: তিন-চার দিনের মধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়ছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

এবার বঙ্গ জুড়ে বর্ষা। এ সপ্তাহেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষার আগমন। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অনুকূল পরিবেশ দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গেও আবার অতি ভারী বৃষ্টির সর্তকতা।

Updated By: Jun 16, 2022, 01:54 PM IST
Weather: তিন-চার দিনের মধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়ছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

অয়ন ঘোষাল: কলকাতা-সহ দক্ষিণবঙ্গে এখনও গরম ও অস্বস্তিকর পরিস্থিতি। বেলা বাড়লে অস্বস্তি আরও বাড়ছে। কদিন আগেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়ে গিয়েছে। তাতে পরিস্থিতির সাময়িক বদল ঘটেছিল। তবে এবার পাকাপাকি ভাবে আবহাওয়ার দমবন্ধ পরিস্থিতি ঘুচতে চলেছে বলে জানা গিয়েছে। দক্ষিণবঙ্গ নিয়ে আশার কথা শোনাচ্ছেন আবহাওয়াবিদেরা।  

কী আশার কথা?

জানা যাচ্ছে, আবহাওয়ার পরিবর্তন হবে আগামি দু দিনে। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমের জেলা এবং উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতা-সহ বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা সামান্য। বুধবার থেকে হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতেই। আপাতত তাপমাত্রা একই থাকবে। তারপর থেকে বৃষ্টির কারণে তাপমাত্রা কমতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা সামান্য অগ্রগতি হয়েছে। মৌসুমি বায়ু পুণে বেঙ্গালুরু এবং পুদুচেরির উপর দিয়ে শিলিগুড়ি পর্যন্ত বিস্তৃত। আগামী ২৪ ঘণ্টায় এটি গুজরাট ও মহারাষ্ট্রের বেশিরভাগ অংশ এবং অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অংশে প্রভাব বিস্তার করবে। এরপর তিন-চার দিনের মধ্যে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু উত্তরবঙ্গ ও সিকিমের বাকি অংশ এবং ওড়িশা বিহার ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অংশে প্রবেশ করবে বলে অনুমান আবহাওয়াবিদদের। 
 
পশ্চিমি ঝঞ্ঝা আসছে। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে উত্তর প্রদেশ থেকে আসাম পর্যন্ত। বিহার এবং উত্তর বঙ্গের উপর দিয়ে গেছে এই অক্ষরেখা। মহারাষ্ট্র থেকে মধ্য আরব সাগর পর্যন্ত বিস্তৃত আরও একটি অক্ষরেখা। এটি গুজরাটের উপর দিয়ে রয়েছে। বঙ্গোপসাগরের উপর এই রয়েছে আরও একটি অক্ষরেখা।

উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং উত্তর দিনাজপুর জেলায়। উত্তরবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Weather Today: ২৪ ঘণ্টার মধ্যে বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে! কতটা থাকবে বৃষ্টির দাপট?

.