সপ্তদশ লোকসভায় প্রোটেম স্পিকার হচ্ছেন সন্তোষ গঙ্গয়ার

এই নিয়ে অষ্টমবার সাংসদ নির্বাচিত হয়েছেন সন্তোষ গঙ্গয়ার

Updated By: May 30, 2019, 10:21 AM IST
সপ্তদশ লোকসভায় প্রোটেম স্পিকার হচ্ছেন সন্তোষ গঙ্গয়ার

নিজস্ব প্রতিবেদন: আর কয়েক ঘণ্টা পরেই রাষ্ট্রপতি ভবনে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রিত্বের শপথ নেবেন নরেন্দ্র মোদী। ইতিমধ্যে শপথগ্রহণ অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি সারা। পৌঁছতে শুরু করেছেন অতিথি অভ্যাগতরাও। 

 

আর শপথগ্রহণের পরেই প্রধানমন্ত্রীকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে নির্দেশ দেবেন রাষ্ট্রপতি। লোকসভায় নিয়মরক্ষার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে মোদীকে। গোটা প্রক্রিয়াটি পরিচালনা করবেন সপ্তদশ লোকসভার স্পিকার। নতুন লোকসভায় স্পিকার নির্বাচনের আগে অস্থায়ী স্পিকারের নাম জানিয়ে দিল শাসকজোট। এবার নতুন সাংসদদের শপথবাক্য পাঠ করাবেন প্রোটেম স্পিকার সন্তোষ গঙ্গয়ার।

সাধারণত লোকসভার সব থেকে প্রবীণ সদস্যকে প্রোটেম স্পিকারের দায়িত্ব দেওয়া হয়। তিনিই নির্বাচিত প্রার্থীদের শপথবাক্য পাঠ করান। পরিচালনা করেন স্পিকার নির্বাচনের প্রক্রিয়া। 

শপথের আগে রাজঘাট, বাজপেয়ীর স্মারকে শ্রদ্ধা জানালেন মোদী

এই নিয়ে অষ্টমবার সাংসদ নির্বাচিত হয়েছেন সন্তোষ গঙ্গয়ার। মোদীর প্রথম মন্ত্রিসভায় রাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন ৫০ - ৬০ জন মন্ত্রী। পশ্চিমবঙ্গ থেকে অন্তত ৬ জন মন্ত্রী হতে চলেছেন বলে খবর। বিজেপির শরিক দলগুলি থেকে ১ জন করা মন্ত্রী করা হতে পারে বলে খবর। মন্ত্রিত্ব পেতে পারেন AIADMK-র এক সাংসদও। 

 

.