'দিদি'দের কোলে বসেই হাতেখড়ি 'পোটলা' ও 'নবমী'র

গত বছর দূর্গাপুজোর নবমীতে ট্রেন থেকে পুলিস উদ্ধা করে এক শিশুকন্যাকে। তুলে দেওয়া হয় অনুভব হোমের হাতে। সেখানেই তাকে কোলেপিঠে করে মানুষ করা শুরু করেন হোমের 'দিদি'রা।

Updated By: Jan 21, 2018, 11:03 PM IST
'দিদি'দের কোলে বসেই হাতেখড়ি 'পোটলা' ও 'নবমী'র
চলছে হাতেখড়ি

নিজস্ব প্রতিবেদন : 'পোটলা' আর 'নবমী'র হাতেখড়ি! আর তা নিয়েই সাজো সাজো রব। নামদুটো শুনে হঠাত্ চমকে উঠলেন তো? না না চমকানোর কিছু নেই। জলপাইগুড়ি অনুভব হোমে সরস্বতী পুজো উপলক্ষে হাতিখড়ি হল রবিবার। হাজির ছিলেন হোমের সদস্য থেকে এলাকার বাসিন্দারাও।

গত বছর দূর্গাপুজোর নবমীতে ট্রেন থেকে পুলিস উদ্ধা করে এক শিশুকন্যাকে। তুলে দেওয়া হয় অনুভব হোমের হাতে। সেখানেই তাকে কোলেপিঠে করে মানুষ করা শুরু করেন হোমের 'দিদি'রা। নাম দেওয়া হয় নবমী। অন্যদিকে, মাস কয়েক আগে জেলা প্রশাসনের নির্দেশে সেখানে আনা হয় আরও এক শিশুকে। নাম শ্রীজন। মেয়েদের হোম হলেও, প্রশাসনিক নির্দেশে তারও ঠাঁই হয় সেখানে। তাকেও আদর করে নাম দেওয়া হয় 'পোটলা'। দিদি'দের আদরে বেড়ে ওঠার পাশাপাশি দুটি একটি করে কথাও শিখেছে তারা। আর তাই এবার তো অক্ষরজ্ঞাণ হওয়াটাও দরকার। সিদ্ধান্ত হল, এবারের সরস্বতী পুজোতেই হাতেখড়ি হবে তাদের।

আরও পড়ুন- লাঠি হাতে বাঘের সঙ্গে লড়াই, বেঁচে ফিরলেন দুই ভাই

সন্ধ্যা গড়িয়ে রাত নামতেই এলেন পুরোহিতমশাই। মন্ত্র উচ্চারনের মাধ্যমে শুরু হল বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা। সেই সঙ্গে মহাধূমধাম করে হল তাদেরও হাতেখড়ি।

অনুভব হোমের কো-অর্ডিনেটর দিপশ্রী রায় বলেন, এখানে ৬৮ জন আবাসিক রয়েছে। প্রতিবছর নিয়ম করে আমাদের এখানে সরস্বতীপূজো হয়। তবে এই প্রথম কোনও শিশুর হাতেখড়ি হল এখানে।

.