Panchayat Election 2023: বৃহস্পতিবার খুলছে স্কুল, প্রধান শিক্ষকদের পঞ্চায়েত ভোটে হাত লাগানোর নির্দেশ!

প্রধানশিক্ষকদের অনুরোধ করা হয়েছে ২০২৩ সালের পঞ্চায়েত ভোটের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করতে।তবে এই নির্দেশের বিরোধিতা করেছে বেশ কিছু শিক্ষক সংগঠন।  ৮ জুলাই রাজ্যে একযোগে পঞ্চায়েত ভোট হবে। ভোটগণনা হবে ১১ জুলাই। তাই ভোটপর্ব পরিচালনার জন্য ২০ জুনের পর থেকেই জেলায় জেলায় প্রস্তুতি শুরু করবেন দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারেরা।

Updated By: Jun 14, 2023, 07:26 PM IST
Panchayat Election 2023: বৃহস্পতিবার খুলছে স্কুল, প্রধান শিক্ষকদের পঞ্চায়েত ভোটে হাত লাগানোর নির্দেশ!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেড় মাস গরমের ছুটির পর অবশেষে বৃহস্পতিবার খুলছে রাজ্যের স্কুল। এদিকে পঞ্চায়েত ভোটও আসন্ন। জেলা শিক্ষা আধিকারিকদের দফতর থেকে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে স্কুলের প্রধান শিক্ষকদের। পঞ্চায়েত ভোটে সহযোগিতা করার নির্দেশই দেওয়া হয়েছে তাদের। গত ২ মে থেকে গরমের ছুটি শুরু হয়। গত সপ্তাহে স্কুল খোলার বিজ্ঞপ্তি জারি করে রাজ্য শিক্ষা দফতর। 

আরও পড়ুন, Abhishek Banerjee: নবজোয়ার কর্মসূচির ফাঁকে এবার রক্ত দিলেন অভিষেক...

স্কুল খোলার আগেই মিড ডে মিল পরিষেবা ও বিদ্যালয় চত্বর পরিস্কার রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তারপরেই রাজ্যে পঞ্চায়েত ভোটের দামামা বাজে। এরপরই যে বিজ্ঞপ্তি জেলা শিক্ষা দফতর থেকে পাঠানো হয় তাতেই প্রধানশিক্ষকদের অনুরোধ করা হয়েছে ২০২৩ সালের পঞ্চায়েত ভোটের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করতে।তবে এই নির্দেশের বিরোধিতা করেছে বেশ কিছু শিক্ষক সংগঠন। 

 ৮ জুলাই রাজ্যে একযোগে পঞ্চায়েত ভোট হবে। ভোটগণনা হবে ১১ জুলাই। তাই ভোটপর্ব পরিচালনার জন্য ২০ জুনের পর থেকেই জেলায় জেলায় প্রস্তুতি শুরু করবেন দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারেরা। এদিকে পঞ্চায়েত ভোটের মনোনয়কে কেন্দ্র করে জেলায় জেলায় অশান্তি অব্যাহত। পঞ্চায়েত ভোট নিয়ে মামলা গড়িয়েছে হাইকোর্টে। এদিন মামলাটি শুনানি হয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

প্রাথমিক প্রস্তাবে আদালত জানায়, '১৫ জুন মনোনয়ন পেশের দিন শুরু, ২১ জুন মনোনয়নের শেষ দিন, ২৩ জুন স্ক্রুটিনি এবং ২৬ জুন মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন', ১৪ জুলাই নির্বাচন করা হোক'। তবে কমিশনের বক্তব্য, আদালত নির্দেশ দিলে ১৬ ই জুন পর্যন্ত মনোনয়ন পেশের সময়সীমা বাড়াতে প্রস্তুত কমিশন। আগের নির্বাচনে সাতদিন সময় দেওয়া হয়েছিল। একদিন বাড়ানো যেতে পারে বলে দাবি কমিশনের। 

আরও পড়ুন, Panchayat Election 2023: এবার জেলা পরিষদের আসনে প্রার্থী সুজাতা মণ্ডল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.