সরকারি খরচে লাগাম দিতে কড়া পদক্ষেপ মুখ্যমন্ত্রীর

৫ জুলাইয়ের বৈঠকে কোন কোন ক্ষেত্রে কতটা রাশ টানা জরুরি তা নির্দিষ্ট করে বলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Jun 26, 2018, 10:09 PM IST
সরকারি খরচে লাগাম দিতে কড়া পদক্ষেপ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: সব সরকারি দফতরের খরচেই এ বার রাশ টানতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এ জন্য ইতিমধ্যেই দুটি কমিটি তৈরি করা হয়েছে। একটি কমিটির নেতৃত্বে রয়েছেন মুখ্য সচিব অন্যটির তদারকির দায়িত্বে রয়েছেন পূর্ত দফতরের ইঞ্জিনিয়ার ইন চিফ।

কেন এই দুটি কমিটি গড়া হল?

নবান্ন সূত্রের খবর, রাজ্যের ঘাড়ে প্রায় ৪৬ হাজার কোটি টাকার ঋণের বোঝা রয়েছে। তার উপর সম্প্রতি রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ১৮ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করেথে রাজ্য সরকার। এর ফলে বছরে ৫,০০০ কোটি টাকা বেশি খরচ হবে। সব মিলিয়ে রাজ্য সরকারের আর্থিক অবস্থা অত্যন্ত শোচনীয়। তাই এই অবস্থার মোকাবিলায় ব্যয় সংকোচনের পথেই হাঁটতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তাই মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তকে বাস্তবায়িত করতে এই দুটি কমিটি গড়া হয়েছে। আগামী ৫ জুলাই এই বিষয়ে বিস্তারিত আলোচনা করতে একটি বৈঠক ডাকা হয়েছে। কোন দফতরে কত লোক প্রয়োজন, বিভিন্ন দফতর থেকে আসা বিভিন্ন প্রকল্পের প্রস্তাব খতিয়ে দেখবে এই দুই কমিটি। এ ছাড়াও প্রতি দফতরের ডিপিআর (ডিটেল প্রজেক্ট রিপোর্ট) খতিয়ে দেখার দায়িত্বও রয়েছে এই দুই কমিটির হাতে।

নবান্ন সূত্রের খবর, ৫ জুলাইয়ের বৈঠকে কোন কোন ক্ষেত্রে কতটা রাশ টানা জরুরি তা নির্দিষ্ট করে বলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

.