রাজ্যে মিড ডে মিল সুপারভাইজার নিয়োগ, জেলাস্তরে ব্যাপক হারে কর্মসংস্থান

সামনেই পঞ্চায়েত নির্বাচন, নিম্নবিত্ত নিম্ মধ্যবিত্ত ঘরের ছেলেমেয়েরা খায়। মিড ডে মিলের উন্নতি হলে সরকারের ভাবমূর্তি উন্নত হবে।

Updated By: Nov 27, 2017, 05:30 PM IST
রাজ্যে মিড ডে মিল সুপারভাইজার নিয়োগ, জেলাস্তরে ব্যাপক হারে কর্মসংস্থান

নিজস্ব প্রতিনিধি:  লক্ষ্য পঞ্চায়েত নির্বাচন। ভোটে নিজেদের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে এবার মিড ডে মিল সুপারভাইজার নিয়োগের সিদ্ধান্ত নিল রাজ্য। জেলাস্তরে ব্লকভিত্তিকভাবে মিড ডে মিল সুপারভাইজার নিয়োগ করা হবে। মিড ডেমিলের যাবতীয় দেখভালের দায়িত্বে থাকবেন সুপারভাইজাররা।

আরও পড়ুন: পাহাড় থেকে সরছে আরও ৪ কোম্পানি আধাসেনা

তৃতীয় বিশ্বের দেশে দুবেলা দুমুঠো ভাতের জোগারই যেখানে মাথাব্যথার কারণ। সেখানে স্কুলে গিয়ে পেট ভরে খাবার পাওয়ার বন্দোবস্তই হল মিড ডে মিল। এর লক্ষ্য ছিল মূলত ছেলেমেয়েদের স্কুলে টেনে আনা।  সময়ের সঙ্গে মিড ডে মিলের প্রচার প্রসার যেমন বেড়েছে। তেমনই যে কোনও রাজনৈতিক দলের ভাবমূর্তি উজ্জ্বল করার মাধ্যমও হয়ে দাঁড়িয়েছে মিড ডে মিল। এরাজ্যে এখন প্রায় ১০০ শতাংশ স্কুলে মিড ডে মিল দেওয়া হয়। কিন্তু রান্নায় কিছু পড়ে যাওয়া, নিম্ন মানের সামগ্রী  ব্যবহার কিম্বা মিড ডে মিল খেয়ে অসুস্থ হয়ে পড়ার মত বিষয়ও নতুন নয়। এই ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতেই নজরদারির দায়িত্ব জেলাশাসক, স্কুল পরিদর্শকের দায়িত্ব।

এই ধরনের ঘটনায় যাতে এমন কোনও ঘটনা না ঘটে তা স্পেশ্যাল অফিসার নিয়োগ করছে। একমাত্র কাজ হবে মিড ডে মিল দেখা। তিনি স্কুলগুলিকে ভাগ করে নেবেন। কেমন চাল, কীভাবে রান্না, তা দেখে সরকারকে রিপোর্ট দেবেন।

আরও পড়ুন: পড়াশোনার চাপে আত্মঘাতী কলেজ ছাত্র

আগে যারা ছিলেন অন্য কাজ সেরে নজরদারি করতেন , তাই হয়তো সবসময় সম্ভব হত না। সামনেই পঞ্চায়েত নির্বাচন, নিম্নবিত্ত নিম্ মধ্যবিত্ত ঘরের ছেলেমেয়েরা খায়। মিড ডে মিলের উন্নতি হলে সরকারের ভাবমূর্তি উন্নত হবে।

.