গোরুর দুধে সোনা আর গোমূত্র নিয়ে কথা বললে বাঙালির মন পাওয়া যাবে না, দিলীপকে কটাক্ষ তথাগতর

ওয়াকিবহালের একাংশ মনে করছে, দিলীপের নাম না করলেও, যে ভাবে চটুল ভাষণ থেকে তাঁকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন তথাগত, তাতে আরও বেশি ব্যুমেরাং হতে পারে।

Reported By: অঞ্জন রায় | Edited By: অধীর রায় | Updated By: Aug 10, 2020, 07:19 PM IST
গোরুর দুধে সোনা আর গোমূত্র নিয়ে কথা বললে বাঙালির মন পাওয়া যাবে না, দিলীপকে কটাক্ষ তথাগতর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তাঁর টুইটার প্রোফাইলে ঢুঁ মারলে দেখা যায়, তথাগত রায় বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন ডানপন্থী, হিন্দু মনোভাবাপন্ন রাজনীতিবিদ এবং লেখক হিসাবেই নিজেকে পরিচয় দিতে। তারপর তিনি মেঘালয়ের রাজ্যপাল। সে রাজ্যের সাংবিধানিক প্রধান হয়েও বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে বরাবরই বিতর্কে থেকেছেন তিনি। এবার একেবারে বঙ্গ বিজেপির অন্দরে ঢুকে রাজ্য সভাপতিকেই শুলে চড়ালেন তথাগত রায়। এ দিন বলেই দিলেন, গরুর দুধে সোনা খোঁজার মন্তব্য বাঙালি মেনে নেবে না।

দিলীপ ঘোষের নাম করেননি তবে, বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি তথাগত রায় এ দিন স্পষ্ট বুঝিয়ে দেন, মেপে পা না ফেললে নিজেদেরই পা কাটা যাবে। তিনি বলেন,"বর্তমানে রাজ্য বিজেপির নেতারা ঠিক পথে চলছেন না। বেশ কিছু কাজ হচ্ছে, যেগুলো যুক্তিসঙ্গত নয়। যেমন গোমূত্র খাওয়ার কথা বলা কিংবা গোরুর দুধে সোনা পাওয়া, এইসব কথা কি বাঙালি সমাজ নেবে? বাঙালি বা হিন্দুসমাজ সবকিছু যুক্তি দিয়ে বিচার করে। এদের যুক্তির প্রতি মোহ এবং ভালোবাসা আছে। তবুও এগুলো প্রকাশ্যে বলা হচ্ছে। এইসব কথা বলা মানে নিজেদের পা কেটে ফেলা। আমরা দাঁড়াব কীভাবে?”

রাজ্যপাল নামক একটি সাংবিধানিক পদের গণ্ডির বাইরে গিয়ে তথাগত রায় অতীতেও একাধিক বিতর্কিত মন্তব্য করেছেন।  NRC হোক বা যাদবপুর বিশ্ববিদ্যালয়, সুদূর মেঘালয় থেকে টুইটারেই একের পর এক তির ছুড়েছেন ৭৪ বছর বয়সী তথাগত রায়। হিন্দুত্বের রাজনীতি করতে গিয়ে দিলীপ ঘোষ গোমূত্র খাওয়ার নিদান যেমন দিয়েছেন, তেমনই গোরুর দুধে সোনা পাওয়া যায় বলেও মন্তব্য করেন। যা নিয়ে রাজ্য রাজনীতিতে জোর তরজা শুরু হয়। এ প্রসঙ্গেই বঙ্গ বিজেপিকে সতর্ক করে দিতে তথাগত এমন মন্তব্য করেছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ভিন রাজ্যে স্বামী, দুই দিন আগে মৃত্যুর আশঙ্কা করেছিল রিঙ্কু, আজ মিলল দেহ

এই মুহূর্তে বঙ্গ বিজেপির অন্দরে গোষ্ঠীদ্বন্দ্ব মাথা চাড়া দিয়ে উঠেছে। হিন্দুত্বকে হাতিয়ার করেই একুশের বৈতরণী পার করতে চাইছেন দিলীপ ঘোষেরা। সূত্রের খবর, বিজেপির অন্দরে একাধিক গোষ্ঠী মাথা চাড়া দেওয়ায় কিছুটা কোণঠাসা দিলীপ ঘোষ। তবে, তা তিনি মানতে নারাজ। বিজেপির রাজ্য সভাপতি স্পষ্টই জানিয়ে দেন, তিনি বুকের উপর পা দিয়ে রাজনীতি করতে ভালবাসেন। একুশে নির্বাচন একাই জিতিয়ে আনার ক্ষমতা রাখেন। দিলীপের এ হেন মন্তব্যে দলের অন্দরেই অসন্তোষ তৈর হয় বলে সূত্রের খবর। অনেকে বলছেন, মুকুল-দিলীপের দ্বৈরথ আরও প্রকট হচ্ছে। ঠিক এই সময় সক্রিয় রাজনীতিতে আসার ইঙ্গিত দিয়েছেন তথাগত রায়ও। যা অত্যন্ত ইঙ্গিতবহ বলে মনে করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

তবে, ওয়াকিবহালের একাংশ মনে করছে, দিলীপের নাম না করলেও, তথাগত যে ভাবে চটুল ভাষণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন, তাতে আরও বেশি ব্যুমেরাং হতে পারে মেঘালয়ের রাজ্যপালের দিকেই। কারণ, তথাগত রায়কেই একাধিক বিষয়ে বিতর্কিত মন্তব্য করতে দেখা গিয়েছে, যা নিয়ে রাজ্য রাজনীতিতে ঝড় ওঠে। সম্প্রতি মুম্বইয়ে বাংলার ছেলে-মেয়ের কাজ নিয়ে তথাগত মন্তব্য করেন, ‘‘বাংলার সেই গৌরব আর নেই। হরিয়ানা থেকে কেরল, সর্বত্র ঝাঁট দিয়ে বেড়াচ্ছে বাংলার ছেলেরা। মেয়েরা মুম্বইয়ে বারে নর্তকীর কাজ করছে।’’

.