১৯৭১ সালের আগে যাঁরা ভারতে এসেছেন তাঁরা ১০০ শতাংশ ভারতীয়, বললেন মমতা

নিজস্ব প্রতিবেদন: ছিটমহলের বাসিন্দাদের জমির অধিকার সুনিশ্চিত করতে বিল পাশের দিনই বিধানসভায় নাম না করে NRC ইস্যুতে বিজেপিকে বিঁধলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, ইন্দিরা - মুজিব চুক্তি অনুসারে ১৯৭১ সালের আগে যাঁরা ভারতে এসেছিলেন তাঁরা ১০০ শতাংশ ভারতীয়। এদের নিয়ে একদল রাজনীতি করছেন বলেও অভিযোগ করেন তিনি। 

সোমবার পশ্চিমবঙ্গ বিধানসভার শীতকালীন অধিবেশনের প্রথম দিনে পাস হল ছিটমহল বিল। এই বিল পাশ হওয়ায় হস্তান্তরিত ছিটমহলগুলির বাসিন্দাদের জমির মালিকানা নিশ্চিত হবে। ২০১৫ সালে বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় চুক্তি বাস্তবায়িত করে মোদী সরকার। তার পর থেকেই ভারতভুক্ত ছিটমহলগুলির বাসিন্দারা জমির মালিকানা নিয়ে অনিশ্চয়তায় ছিলেন। 

এদিন পশ্চিমবঙ্গ বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাশ হয় বিলটি। বিল পেশের পর নিজের ভাষণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আজ একটা ঐতিহাসিক দিন। অনেক ভাবনা চিন্তার পর ছিটমহল বিনিময় চুক্তি বাস্তবায়িত হয়েছে। এতে ভারত ও বাংলাদেশের সম্পর্ক আরও মজবুত হবে। 

ভারতভুক্ত ছিটমহলের বাসিন্দাদের জমির মালিকানা দিতে বিধানসভায় পাশ হল বিল

এর পরই NRC ইস্যুতে বিজেপিকে একহাত নেন মুখ্যমন্ত্রী। বলেন, ইন্দিরা - মুজিব চুক্তি অনুসারে ১৯৭১ সাল পর্যন্ত যাঁরা এদেশে এসেছেন তাঁরা সবাই ১০০ শতাংশ ভারতীয়। অনেক রাজনৈতিক দল তাদের ওপর অত্যাচার করছে। সেজন্য অনেকে আত্মহত্যাও করেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ১৯৭১ সালের আগে পূর্ব পাকিস্তান থেকে ভারতে আসা প্রত্যেক নাগরিককে সমস্ত অধিকার দেবে তাঁর সরকার। 

লোকসভা নির্বাচনের মুখে NRC ইস্যুতে সরগরম রাজনীতি। NRC-র নামে অসম থেকে বিজেপি বাঙালিদের বিতাড়নের পরিকল্পনা নিয়েছে বলে অভিযোগ তাঁর। অভিযোগ অস্বীকার করে বিজেপি জানিয়েছে, অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতেই আইন মেনে NRC প্রয়োগ করবে অসম সরকার। 

English Title: 
Those who settled in india from east pakistan before 1971 are very much indian, Mamata Banerjee
News Source: 
Home Title: 

১৯৭১ সালের আগে যাঁরা ভারতে এসেছেন তাঁরা ১০০ শতাংশ ভারতীয়, বললেন মমতা

১৯৭১ সালের আগে যাঁরা ভারতে এসেছেন তাঁরা ১০০ শতাংশ ভারতীয়, বললেন মমতা
Yes
Is Blog?: 
No
Section: