Visva Bharati: বিশ্বভারতীতে পড়ুয়াদের লক্ষ্য করে ঢিল ছুড়লেন উপাচার্য...

উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পদত্যাগের দাবিতে আন্দোলনে বিশ্বভারতীর পড়ুয়ারা।  নিরাপত্তারক্ষীদের সাহায্যে অবশেষে ঘেরাও মুক্তি হলেন উপাচার্য। 'উপাচার্যের উপর হামলা চালিয়েছে তৃণমূলর গুন্ডারাই', পাল্টা অভিযোগ শুভেন্দুর।

Updated By: Dec 13, 2022, 10:21 PM IST
 Visva Bharati:  বিশ্বভারতীতে পড়ুয়াদের লক্ষ্য করে ঢিল ছুড়লেন উপাচার্য...

প্রসেনজিৎ মালাকার: বাসভবনের সামনে তখন নিরাপত্তারক্ষীদের সঙ্গে রীতিমতো খণ্ডযুদ্ধ চলছে পড়ুয়াদের। আচমকাই তাঁদের লক্ষ্য করে ঢিল ছুড়লেন স্বয়ং উপাচার্য! ফের বিতর্কে বিদ্যুৎ চক্রবর্তী। ধু্ন্ধুমারকাণ্ড বিশ্বভারতীতে।

বিশ্বভারতীতে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পদত্যাগের দাবিতে আন্দোলন চলছে। উপাচার্যের বাড়ির সামনে অবস্থান বিক্ষোভে বসেছেন পড়ুয়ারা।  অভিযোগ, দীর্ঘদিন ধরেই বিশ্ববিদ্য়ালয়ে অনৈতিক কাজ হচ্ছে। এমনকী, খোদ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীও নাকি বিভিন্ন বেনিয়মের সঙ্গে যুক্ত! যাঁরা প্রতিবাদ করছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন তিনি। স্রেফ পরীক্ষার বসতে না দেওয়া নয়, আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও পুনরায় ভর্তি নেওয়া হচ্ছে না পড়ুয়াদের। 

আরও পড়ুন: Kharagpur Municipality: 'আমাকে একটা রাত দিতে হবে'! পুরসভার মহিলাকর্মীকে বললেন কাউন্সিলর...

এদিকে ২ সপ্তাহের বেশি সময়ে পেরিয়ে গিয়েছে। নিজের বাসভবন থেকে থেকে বেরিয়ে পারেননি বিশ্বভারতীর উপাচার্য। অবশেষে নিরাপত্তারক্ষীদের সাহায্যে ঘেরামুক্ত হলেন তিনি। বিকেলে যখন সস্ত্রীক উপাচার্য যখন বাইরে বেরোন, তখনই তাঁর নিরাপত্তারক্ষীদের আন্দোলনরত পড়ুয়াদের খণ্ডযুদ্ধ বেঁধে যায়। এমনকী, উপাচার্য নিজেও আন্দোলনকারীদের লক্ষ্য় করে ঢিল ছোঁড়েন! শুভেন্দু অধিকারীর অবশ্য দাবি, 'শান্তিনিকেতন থানার ওসি-র উপস্থিতি উপাচার্যের উপর হামলা চালিয়েছে তৃণমূলর গুন্ডারাই'।

 

 

ঘটনার সূত্রপাত গত ২৩ নভেম্বর। সেদিন বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে উপাচার্যের সঙ্গে কথা বলতে যান পড়ুয়ারা। অভিযোগ, সেন্ট্রাল অফিসের নিরাপত্তারক্ষীরা পড়ুয়াদের সঙ্গে খারাপ ব্যবহার করেন। গুলি চালানোর হুমকি দেওয়া হয়! দু'পক্ষের হাতাহাতি রণক্ষেত্রের চেহারা নেয় ক্যাম্পাস।  উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন পড়ুয়ারা। 

.