বাঁকুড়া শহরে গাড়ি ঢুকলেই এখন থেকে দিতে হবে প্রবেশ কর

বাঁকুড়া শহরে গাড়ি ঢুকলেই দিতে হবে প্রবেশ কর। আয় বৃদ্ধির লক্ষ্যে নয়া নির্দেশ বাঁকুড়া পুরসভার। ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে এই কর সংগ্রহ। তবে এখনও বাসের ক্ষেত্রে কর ছাড় রয়েছে। পুরসভা সূত্রে খবর, আর কিছুদিনের মধ্যে বাসগুলিকেও প্রবেশ কর দিতে হবে। এই করের বোঝায় সমস্যা বাড়ল। দাবি বিরোধীদের।

Updated By: Jul 5, 2017, 09:17 PM IST
বাঁকুড়া শহরে গাড়ি ঢুকলেই এখন থেকে দিতে হবে প্রবেশ কর
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : বাঁকুড়া শহরে গাড়ি ঢুকলেই দিতে হবে প্রবেশ কর। আয় বৃদ্ধির লক্ষ্যে নয়া নির্দেশ বাঁকুড়া পুরসভার। ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে এই কর সংগ্রহ। তবে এখনও বাসের ক্ষেত্রে কর ছাড় রয়েছে। পুরসভা সূত্রে খবর, আর কিছুদিনের মধ্যে বাসগুলিকেও প্রবেশ কর দিতে হবে। এই করের বোঝায় সমস্যা বাড়ল। দাবি বিরোধীদের।

GST নিয়ে এখনও বিভ্রান্তি কাটিয়ে উঠতে পারেনি ব্যবসায়ী মহল। এর মধ্যেই চলতি মাস থেকে বাঁকুড়া শহরে শুরু হয়ে গেল প্রবেশ কর। আয় বৃদ্ধির জন্য পুর কর্তৃপক্ষের নির্দেশ-
-মালবাহী ৩ চাকার গাড়ির জন্য প্রবেশ কর দিতে হবে ৫ টাকা
-মালবাহী ৪ চাকার গাড়ির জন্য প্রবেশ কর ১০ টাকা
-মালাবাহী মিনি লরির জন্য দিতে হবে ১৫ টাকা
-মালাবাহী বড় লরির জন্য দিতে হবে ২০ টাকা
-১০ চাকার পন্যবাহী লরির জন্য দিতে হবে ৪০ টাকা
-১০ চাকার ঊর্ধ্বে লরিকে দিতে হবে ৬০ টাকা

প্রতিটা ক্ষেত্রেই মাসিক হারে কর প্রদানের ক্ষেত্রে বিশেষ সুবিধা মিলবে। বাঁকুড়া শহরের মূল ৪টি সড়ক কাটজুড়িডাঙা, রাজগ্রাম, সতীঘাট ও কেরানিবাঁধ মোড়ে থাকছে এই কর আদায়ের ব্যবস্থা। বাঁকুড়া পুরসভার বিরোধীদের বক্তব্য, এই প্রবেশ কর চালুর ফলে করের বোঝা চাপবে সাধারণ মানুষের ওপর। যদিও পুর কর্তৃপক্ষের দাবি, শাসক বিরোধী সকলের সম্মতিতেই এই কর বসানো হয়েছে।

আরও পড়ুন- ৪১ নম্বর জাতীয় সড়কে ধান ব্যবসায়ীদের গাড়ি আটকে লুঠপাট চালাল একদল দুষ্কৃতী

গত ২রা জুলাই থেকে শুরু হয়ে গিয়েছে কর সংগ্রহ। কর আদায়ের জন্য বরাত পেয়েছে বর্ধমানের একটি বেসরকারি সংস্থা। তবে সাধারণ মানুষের একটাই প্রশ্ন, এই করের জেরে কী দাম বাড়বে জিনিসপত্রের?

.