WB HS Results 2024: আজ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, বেলা তিনটেয় রেজাল্ট জানা যাবে এইসব সাইট থেকে

WB HS Results 2024:  মার্কশিট হাতে পাওয়ার পর স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন করা যাবে। এবার একটি নতুন নিয়ম চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

Updated By: May 8, 2024, 10:57 AM IST
WB HS Results 2024: আজ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, বেলা তিনটেয় রেজাল্ট জানা যাবে এইসব সাইট থেকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাধ্যমিকের পর এবার উচ্চ মাধ্যমিক। আজ দুপুর ১টায় প্রকাশিত হচ্ছে এবছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল। তবে ফল প্রকাশের পরপরই পরীক্ষার্থীরা ফল দেখতে পারবেন না। তার জন্য তাদের অপেক্ষা করতে হবে বিকেল ৩টে পর্যন্ত। বিকেল তিনটেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ও অন্যান্য ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।

আরও পড়ুন-প্রধানমন্ত্রী চাকরিপ্রার্থীদের পাশে থাকার কথা বলতেই ঘাড় কাত করল এসএসসি: দিলীপ

ওয়েব সাইট থেকে ফল জানার জন্য হাতের কাছে রাখতে হবে রোল নম্বর। দিতে হবে জন্ম তারিখ। অনলাইনে রেজাল্ট দেখার পাশাপাশি মার্কশিটও ডাউনলোড করে নেওয়া যাবে। মার্কশিট দেওয়া হবে ১০ মে থেকে। যে সব ওয়েবসইট থেকে ফলাফল জানা সেগুলি হল-

www.wbchsc.wb.gov.in

www.wbresults.nic.in

www.results.shiksha

ফল জানাতে উপরের যে কোনও একটি সাইটে ঢুকলেই দেখা যাবে West Bengal Higher Secondary Examinations 2024। এখানে ক্লিক করলেই একটি পেজ খুলে যাবে। সেখান দিতে হবে রোল নম্বর ও জন্ম তারিখ। এরপর সবমিটে ক্লিক করলেই ভেসে উঠবে রেজাল্ট। পাশেই থাকবে মার্কশিট। তা ক্লিক করে ডাউনলোড করে নেওয়া যাবে। মার্কশিট হাতে পাওয়ার পর স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন করা যাবে। এবার একটি নতুন নিয়ম চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেটি হল ৭ দিনের মধ্যে পাওয়া যাবে রিভিউ ও স্ক্রুটিনির রেজাল্ট।

উল্লেখ্য, এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৬ ফেব্রুয়ারি। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষের ৬৯ দিন পর আজ ফল প্রকাশ হবে উচ্চ মাধ্যমিকের।  এই বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ৯০ হাজার। পরীক্ষাকেন্দ্র ছিল ২,৩৪১টি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.