Madhyamik Examination: পরীক্ষা শুরু হওয়ার পরই প্রশ্নপত্রের ছবি ভাইরাল, QR কোড থেকে চিহ্নিত দুই পড়ুয়া

প্রথম দিনেই বজ্র আঁটুনি ফস্কা গেরো। যাবতীয় নিরাপত্তা সত্ত্বেও ফাঁস হল মাধ্যমিকের প্রশ্নপত্র। পরীক্ষা শুরু দেড় ঘণ্টার মধ্যেই লিক হয় পরীক্ষার প্রশ্ন। যদিও চিহ্নিত করা গিয়েছে অভিযুক্ত ২ পড়ুয়াকে। 

Updated By: Feb 2, 2024, 04:38 PM IST
Madhyamik Examination: পরীক্ষা শুরু হওয়ার পরই প্রশ্নপত্রের ছবি ভাইরাল, QR কোড থেকে চিহ্নিত দুই পড়ুয়া
সংগৃহীত

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: মাধ্যমিকের শুরুর দেড় ঘন্টার মাথায় প্রশ্নপত্রের ছবি ভাইরাল! মোবাইলের মাধ্যমে ছড়িয়ে পড়ে প্রশ্নপত্রের ছবি! দুটি জায়গা ইতিমধ্যে চিহ্নিত মধ্যশিক্ষা পর্ষদের। কোন পরীক্ষার্থীর কাজ? খুঁজে পেল পর্ষদ। অতীত থেকে শিক্ষা নিয়ে এবার মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁস রুখতে বড়সড় পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্ন ফাঁস রুখতে কোডের ব্যবহার করা হয়েছে। কিন্তু তাতেও শেষরক্ষা হল না। 

আরও পড়ুন, Swami Vivekananda’s Birth Anniversary: যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে বেলুড়ে উদযাপিত স্বামীজির জন্মতিথি

প্রথম দিনের পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই প্রশ্নপত্র মোবাইলের মাধ্যমে বাইরে বেরিয়ে যায় বলে অভিযোগ। তবে কাদের মাধ্যমে ওই প্রশ্ন সামনে এসেছে, তা খতিয়ে দেখে ২ জন পরীক্ষার্থীকে চিহ্নিত করেছে পর্ষদ। ইতিমধ্যেই তাদের পরীক্ষা বাতিল করা হয়েছে। প্রথমে ১২টা থেকে পরীক্ষা শুরু করার ঘোষণা করলেও সেই সময়ে বদল করে মধ্যশিক্ষা পর্ষদ। এ দিন পরীক্ষা শুরু হয় সকাল ১০টা থেকে। পরীক্ষার্থীদের হাতে ৯:৪৫ মিনিটেই প্রশ্নপত্র তুলে দেওয়া হয়। 

প্রসঙ্গত, মাধ্যমিকে প্রশ্ন ফাঁস রুখতে এবার আরও কড়া হয়েছে পর্ষদ। প্রশ্নপত্রের প্রত্যেকটি পাতায় রয়েছে কোডেড সিরিয়াল নম্বর। আলাদা প্রশ্নপত্রের কোডও আলাদা। আর সেই কিউআর কোড স্ক্যান করেই চিহ্নিত করা হয়েছে কোন দুই পড়ুয়া প্রশ্নপত্র ফাঁস করে। এ বছর রাজ্যের ২৬০০টি কেন্দ্রে ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী (৯ লক্ষ ২৩ হাজার ১৩) মাধ্যমিক পরীক্ষায় বসেছে। মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা ভেবে রেল এবং সড়ক পরিষেবায় রয়েছে বাড়তি বন্দোবস্ত। 

অন্যদিকে, মাধ্যমিক পরীক্ষার জন্য কন্ট্রোল রুম খুলেছে রাজ্য সরকার। এই কন্ট্রোল রুমের হেল্পলাইন নম্বরগুলি হল, 033-2359-2277, 2321-3844। উত্তরবঙ্গের জন্য আলাদা কন্ট্রোল রুম খোলা হয়েছে। 9147135748- এই নম্বরে ফোন করে পরীক্ষা সংক্রান্ত সমস্যার কথা বা কোনও প্রশ্ন থাকলে মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থাপনা সংক্রান্ত সেটা জিজ্ঞাসা করতে পারেন।

আরও পড়ুন, Madhyamik Examination: মাধ্যমিকে বিভ্রাট! কোথাও নেই অ্যাডমিট কোথাও বা ভুল কেন্দ্রে পরীক্ষার্থী

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.