Cyclone Alert: ধেয়ে আসছে সুপার সাইক্লোন? কালীপুজোর আগেই উপকূলে দুশ্চিন্তার মেঘ

এই মুহূর্তে দেশ থেকে বর্ষায় বিদায় শুরু হয়েছে। সেই সময়ে একটি বিদেশি আবহাওয়া সংস্থা গ্লোবাল ফোরকাস্ট সিস্টেমের তরফে কালী পুজোর মধ্যে ভারতে সুপার সাইক্লোনের সম্ভাবনার কথা বলেছে।  

Updated By: Oct 12, 2022, 11:35 AM IST
Cyclone Alert: ধেয়ে আসছে সুপার সাইক্লোন? কালীপুজোর আগেই উপকূলে দুশ্চিন্তার মেঘ
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ফের ধেয়ে আসছে সুপার সাইক্লোন? এমনই আশঙ্কার কথা শোনাল মার্কিন আবহাওয়া গবেষণা সংস্থা। বলা হয়েছে, ১৭ থেকে ১৮ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে সুপার সাইক্লোন। এর জেরে ১৮ থেকে ১৯ অক্টোবরের মধ্যে ভারতের একাধিক উপকূলবর্তী রাজ্যকে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়তে পারে বলে ওই সংস্থার গবেষণায় দাবি করা হয়েছে।  এও বলা হয়েছে, ১৯ থেকে ২৯ অক্টোবরের মধ্যে এটি সর্বাধিক শক্তি সঞ্চয় করে উপকূলবর্তী কোনও একটি এলাকায় আছড়ে পড়তে পারে।

আরও পড়ুন, Naihati: ব্যাগে নগদ ৬০ লক্ষ টাকা! নৈহাটি স্টেশনে গ্রেফতার যুবক

ল্যান্ডফলের সময় এর সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘন্টায় ২২০ থেকে ২৫০ কিলোমিটার। তবে এ বিষয়ে এখনও পর্যন্ত কোনো সতর্কতা জারি করেনি দিল্লীর মৌসম ভবন। ১৬ কিংবা ১৭  সর্বশেষ উপগ্রহ চিত্র দেখার পর তারা এ বিষয়ে সরকারি ভাবে বিবৃতি জারি করতে পারেন বলে মৌসম ভবন সূত্রের দাবি। সুপার সাইক্লোনে পরিণত হলে এর নাম দেওয়া হবে সিত্রাং।

অন্যদিকে, উত্তরবঙ্গে আজও ভারী বৃষ্টির সম্ভাবনা। কাল থেকে দক্ষিণবঙ্গেও বৃষ্টি বাড়তে পারে বলে জানান হয়েছে। গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে বাড়ছে ভ্যাপসা গরম। শরতের শেষে এমন আবহাওয়া বিরল বলেই জানাচ্ছেন অনেকে। আপাতত এই ভ্যাপসা গরম থেকে রক্ষা পাওয়া যাবে কবে, তা নিশ্চিত করে বলতে পারছেন না আবহাওয়াবিদরা। এদিকে, বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। তার প্রভাব পড়ছে সিকিম এবং উত্তরবঙ্গে।

আজও দিনভর উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও দক্ষিণ দিনাজপুরের বৃষ্টির পরিমাণ বাড়বে। সিকিমে ভারী থেকে অতিভারী বৃষ্টির কথা বলা হয়েছে। আজ কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল। দার্জিলিং ছাড়াও দুই দিনাজপুরেও ভারী বৃষ্টি হবে। এর প্রভাবে উত্তরবঙ্গের নদীগুলোতে আবারো জলস্তর বৃদ্ধি পাবে। ভূমিধসের সতর্কতাও রয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে।

আরও পড়ুন, Anubrata Mondal, Cattle Smuggling Case: সাঁড়াশি চাপে কেষ্ট! মেয়ের কোম্পানিকে নোটিস, 'দিদি'র রাইস মিলে হানা সিবিআইয়ের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.