Weather Today: কালীপুজোয় নিম্নচাপ? উৎসবে হিমেল পরশ, কমবে তাপমাত্রা

আরব সাগরের কোমোরিন ও সংলগ্ন এলাকায় নিম্নচাপ। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে। প্রভাব কি পড়বে বাংলায়? কালীপুজোর বাজি ফাটাতে অন্তরায় হতে পারে বৃষ্টি? কেমন থাকবে আবহাওয়া? 

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Nov 10, 2023, 08:42 AM IST
Weather Today: কালীপুজোয় নিম্নচাপ? উৎসবে হিমেল পরশ, কমবে তাপমাত্রা

অয়ন ঘোষাল: আরব সাগরের কোমোরিন ও সংলগ্ন এলাকায় নিম্নচাপ। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে। পূর্ব মধ্য আরব সাগরের নিম্নচাপ আগামী ১২ ঘন্টায় ওই এলাকাতেই শক্তি হারাবে। এই নিম্নচাপ থেকে বাংলায় কোন প্রভাব পড়ার আশঙ্কা নেই।

কলকাতা

বইছে উত্তর ও উত্তর পশ্চিমের হাওয়া। সকালে ও সন্ধ্যায় শীতের আমেজ। চলতি সপ্তাহে কুড়ি ডিগ্রি থেকে বাইশ ডিগ্রির ঘরে থাকবে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। পরিষ্কার আকাশ। খুব হালকা শীতের আমেজ। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২১.৩ ডিগ্রি । গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৬ থেকে ৯৪ শতাংশ।

দক্ষিণবঙ্গ

হেমন্তের আদর্শ আবহাওয়া। আবহাওয়া একই রকম থাকবে আগামী কয়েক দিন। কলকাতা ও সংলগ্ন এলাকায় কুড়ি থেকে একুশ ডিগ্রির মধ্যে তাপমাত্রা। আগামী তিন দিন একই রকম থাকবে তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে এই তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমে যাবে। বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম বর্ধমান বীরভূম জেলাতে তাপমাত্রা ১৭ বা ১৮ ডিগ্রির ঘরে থাকবে। আগামী সপ্তাহে শীতের আমেজ থাকবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। কলকাতা ও সংলগ্ন এলাকায় ভোরে এবং রাতে শীতের আমেজ অনুভূত। পশ্চিমের জেলাগুলিতে তা আরও বেশি করে অনুভূত হবে।

উত্তরবঙ্গ

আগামী কয়েকদিন উত্তুরে হাওয়ার প্রভাব। জেলায় জেলায় পরিষ্কার আকাশ। ইতিমধ্যেই শীতের আমেজ অনেকটাই বেড়েছে। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া বাকি কোনো জেলাতে বৃষ্টির কোন সম্ভাবনা নেই আগামী কয়েক দিন। ক্রমশ শুকনো বাতাস। জলীয় বাষ্প কমবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও শীতের আমেজ বহাল থাকবে।

কালীপুজো ও দীপাবলি

নিশ্চিন্তে বাজি ফাটান। বৃষ্টির কোন সম্ভাবনা নেই। কালী পুজোতে হালকা শীতের আমেজ। ভাইফোঁটাতেও আবহাওয়ার একই রকম থাকার সম্ভাবনা। দুই উৎসবেই মনোরম পরিবেশ। পরিষ্কার আকাশ। জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

উৎসবে হিমেল পরশ

কলকাতায় ২০ থেকে ২২ আর  পশ্চিমের জেলাগুলিতে ১৭ থেকে ১৮ এর মধ্যে থাকবে সর্বনিম্ন তাপমাত্রা। আপাতত পরিষ্কার আকাশ। ভোরে ও রাতে  সকাল শীতের আমেজ। আগামী ৫ থেকে ৭ দিন এরকমই থাকবে আবহাওয়া, জানালো আবহাওয়া দপ্তর।

দেশের অন্যান্য রাজ্য

আরব সাগরে নিম্নচাপের প্রভাবে আগামী তিনদিন কঙ্কন গোয়া মধ্য মহারাষ্ট্র বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ুর বিভিন্ন এলাকায়।একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর লাদাখ এবং মুজাফফরাবাদে। বৃহস্পতিবার ও শুক্রবার এর মধ্যে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা। উত্তরাখন্ড এবং হিমাচল প্রদেশে বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে হরিয়ানা, চন্ডিগড় পাঞ্জাব রাজস্থান এবং দিল্লিতে ও। আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আগামী সাতদিন।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.