'পশ্চিমবঙ্গ' বদলে 'বাংলা'-তেই সর্বসম্মতিক্রমে সায় বিধানসভায়

কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রকের তরফে রাজ্যের একটি নাম নির্দিষ্ট করতে বলা হয়েছে।

Updated: Jul 26, 2018, 02:15 PM IST
'পশ্চিমবঙ্গ' বদলে 'বাংলা'-তেই সর্বসম্মতিক্রমে সায় বিধানসভায়

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের নাম পাল্টে রাখা হোক 'বাংলা'। এদিন বিধানসভায় সর্বসম্মতভাবে গৃহীত হল রাজ্যের নাম বদলের প্রস্তাব। সর্বদলমত নির্বিশেষে রাজ্যের 'পশ্চিমবঙ্গ' নাম বদলে নতুন নাম 'বাংলা' রাখতে সম্মতি জানিয়েছে।

এদিন বিধানসভার বাদল অধিবেশনে রাজ্যের নাম বদলের প্রস্তাবটি উত্থাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, বর্তমানে বাংলা, ইংরেজি, হিন্দি- এই তিন ভাষায় রাজ্যের তিনরকম নাম লেখা হয়ে থাকে। বাংলায় রাজ্যের নাম নেখা হয় 'পশ্চিমবঙ্গ'। ইংরেজিতে 'ওয়েস্ট বেঙ্গল'। আর হিন্দিতে 'বাঙ্গাল'।  

মুখ্যমন্ত্রী জানান, কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রকের তরফে রাজ্যের একটি নাম নির্দিষ্ট করতে বলা হয়েছে। সেই নাম-ই প্রত্যেক ভাষায় ব্যবহার করা হবে। সেক্ষেত্রে রাজ্যের নাম 'বাংলা' রাখার পক্ষেই বিধানসভায় সওয়াল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি আর্জি জানান, রাজনৈতিক বিরোধিতা দূরে সরিয়ে রেখে রাজ্যের নাম 'বাংলা' রাখতে সবাই যাতে সহমত হয়।

আরও পড়ুন, এক স্মার্ট কার্ডেই এবার ট্রেনে-ট্রামে-বাসে-মেট্রোয়  

বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেন, গোটা বিশ্বে পঞ্চম বৃহত্তম ভাষা 'বাংলা'। তাই রাজ্যের নাম বদলে 'বাংলা' রাখা প্রাসঙ্গিক। আরও বলেন, ২ বছর আগে ২০১৬-র বাদল অধিবেশনের সময়ই তিনি রাজ্যের নাম 'বাংলা' রাখার কথা প্রস্তাব করেছিলেন। এই প্রসঙ্গে উড়িষ্যা, বম্বে ও মাদ্রাজের নাম বদলে সর্বসম্মতিক্রমে ওড়িশা, মুম্বই, চেন্নাই করার কথাও এদিন উল্লেখ করেন মমতা।

তবে, কেন্দ্র চূড়ান্ত অনুমোদন দেওয়ার পরই সরকারিভাবে রাজ্যের নাম বদল সম্পন্ন হবে। উল্লেখ্য, এর আগে রাজ্যের নাম ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গলের পরিবর্তে শুধু 'বেঙ্গল' ও বাংলায় 'বাংলা' করার প্রস্তাব দিয়েছিল নবান্ন। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল কেন্দ্র।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close