সংঘাতের পথে রাজ্য, একতরফা ভোটের দিন ঘোষণা করতে পারে নবান্ন!

ফের 'নাটকীয় মোড়' নেওয়ার পথে পঞ্চায়েত ভোট। একদিকে রাজ্য, অন্যদিকে কমিশন। পঞ্চায়েত ভোটের দিনক্ষণ নিয়ে ঐকমত্যে পৌঁছতে পারছে না কোনও পক্ষই। এই পরিস্থিতিতে সূত্রের খবর, রাজ্য একতরফাভাবেই ঘোষণা করতে পারে পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট।

Updated By: Apr 26, 2018, 02:29 PM IST
সংঘাতের পথে রাজ্য, একতরফা ভোটের দিন ঘোষণা করতে পারে নবান্ন!

নিজস্ব প্রতিবেদন : ফের 'নাটকীয় মোড়' নেওয়ার পথে পঞ্চায়েত ভোট। একদিকে রাজ্য, অন্যদিকে কমিশন। পঞ্চায়েত ভোটের দিনক্ষণ নিয়ে ঐকমত্যে পৌঁছতে পারছে না কোনও পক্ষই। এই পরিস্থিতিতে সূত্রের খবর, রাজ্য একতরফাভাবেই ঘোষণা করতে পারে পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট।

নবান্ন সূত্রে জানা যাচ্ছে, পঞ্চায়েত ভোটের দিন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিয়েছে রাজ্য সরকার। বেলা ৩টে পর্যন্ত তারা কমিশনের ডাকের জন্য অপেক্ষা করবে। এরমধ্যে কমিশনের ডাক না পেলে, রাজ্যের প্রস্তাব ফ্যাক্স করে পাঠিয়ে দেওয়া হবে কমিশনে। সেক্ষেত্রে একতরফাভাবেই ভোটের বিজ্ঞপ্তি জারি করে দেবে নবান্ন। অর্থাত্, পঞ্চায়েত ভোট নিয়ে কমিশনের সঙ্গে রাজ্য যে সংঘাতের পথে যেতে চলেছে, তা এককথায় স্পষ্ট।

আরও পড়ুন, বিক্ষুব্ধ ঘাসফুলকে কাছে টেনে পঞ্চায়েতে খেলা ঘোরানোর কৌশল পদ্মফুলের

উল্লেখ্য, বৃহস্পতিবার রাজ্য-কমিশন বৈঠক হওয়ার কথা থাকলেও, নির্বাচন কমিশনের তরফে সেই বৈঠক স্থগিত করে দেওয়া হয়। পঞ্চায়েত ভোটের দিনক্ষণ নিয়ে রাজ্যের প্রস্তাব লিখিত আকারে জানাতে বলা হয় পঞ্চায়েত দফতরের অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) সৌরভ দাসকে।

আরও পড়ুন, কত দফায় কবে কোন জেলায় ভোট? রাজ্যকে লিখিতভাবে জানানোর নির্দেশ কমিশনের

কমিশন চায় তিন দফায় ভোট। কিন্তু রাজ্য চায় দু' দফায় ভোট। রমজানের আগেই ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ করতে। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ ভোটের নতুন নির্ঘণ্ট ঘোষণা করতে নির্দেশ দেওয়ার পর থেকে দফায় দফায় বৈঠক হলেও, এখনও এই ইস্যুতে সহমত হতে পারেনি রাজ্য ও কমিশন উভয়পক্ষ।

.