PHD সমস্যা সমাধানে এবার উদ্যোগী রাজ্য

PHD সমস্যা সমাধানে এবার উদ্যোগী রাজ্য। যে অধ্যাপকদের অধীনে PHD করছেন স্কলাররা, অবসরের পরও তাঁদের মেয়াদ বৃদ্ধির পথ খুলে দিল সরকার। সিদ্ধান্ত হয়েছে, বিশ্ববিদ্যালয় মনে করলে গেষ্ট টিচার হিসেবে রেখে দেওয়া যাবে তাঁদের। অবসরের পর অধ্যাপকদের এক্সটেনশন দেওয়া যাবে না। শিক্ষা দফতরের এই সিদ্ধান্তে এবার ফাঁপরে রাজ্যের বহু PHD স্কলার। কারণ, অধ্যাপকদের অনেকের অধীনেই পি এইচ ডি করছেন বহু স্কলার সেক্ষেত্রে অধ্যাপক অবসর নিয়ে চলে গেলে PHD অসম্পূর্ণ থেকে যাবে তাঁদের। গুরুতর এই সমস্যা নিয়ে শিক্ষা দফতরের দারস্থ হন অনেকেই।

Updated By: Apr 7, 2017, 08:47 PM IST
PHD সমস্যা সমাধানে এবার উদ্যোগী রাজ্য

ওয়েব ডেস্ক : PHD সমস্যা সমাধানে এবার উদ্যোগী রাজ্য। যে অধ্যাপকদের অধীনে PHD করছেন স্কলাররা, অবসরের পরও তাঁদের মেয়াদ বৃদ্ধির পথ খুলে দিল সরকার। সিদ্ধান্ত হয়েছে, বিশ্ববিদ্যালয় মনে করলে গেষ্ট টিচার হিসেবে রেখে দেওয়া যাবে তাঁদের। অবসরের পর অধ্যাপকদের এক্সটেনশন দেওয়া যাবে না। শিক্ষা দফতরের এই সিদ্ধান্তে এবার ফাঁপরে রাজ্যের বহু PHD স্কলার। কারণ, অধ্যাপকদের অনেকের অধীনেই পি এইচ ডি করছেন বহু স্কলার সেক্ষেত্রে অধ্যাপক অবসর নিয়ে চলে গেলে PHD অসম্পূর্ণ থেকে যাবে তাঁদের। গুরুতর এই সমস্যা নিয়ে শিক্ষা দফতরের দারস্থ হন অনেকেই।

আরও পড়ুন- শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিতর্কে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ

বিষয়টির দিকে যাতে নজর দেওয়া দেওয়া হয়, আর্জি জানানো হয় শিক্ষামন্ত্রীর কাছে। এরপরই এই অধ্যাপকদের নিয়ে নয়া সিদ্ধান্ত ঘোষণা রাজ্যের। বিশ্ববিদ্যালয়ই ঠিক করবে কোন কোন অধ্যাপককে গেষ্ট অধ্যাপক হিসেবে রাখা হবে। সেক্ষেত্রে তাঁদের সাম্মানিকের ব্যবস্থাও করতে হবে বিশ্ববিদ্যালয়কেই।

.