Bengal Weather Update: পুজোর আগে বঙ্গে ভারী বৃষ্টি? মুখ সরিয়েছে নিম্নচাপ

 হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোসাগরের নিম্নচাপ ওড়িশার উপর দিয়ে ছত্রিশগড়ের দিকে অভিমুখ নিয়েছে। এর প্রভাবে ওড়িশাতে ও ছত্রিশগড়ে আজ বিকেল পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার আকাশা আংশিক মেঘলা থাকবে।

Updated By: Sep 21, 2022, 09:14 AM IST
Bengal Weather Update: পুজোর আগে বঙ্গে ভারী বৃষ্টি? মুখ সরিয়েছে নিম্নচাপ
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বাংলার দিক থেকে মুখ সরিয়েছে নিম্নচাপ। তাই পুজোর আগে বঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ। স্বস্তির নিঃশ্বাস ফেলছে বঙ্গবাসী। দক্ষিণবঙ্গজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোসাগরের নিম্নচাপ ওড়িশার উপর দিয়ে ছত্রিশগড়ের দিকে অভিমুখ নিয়েছে। এর প্রভাবে ওড়িশাতে ও ছত্রিশগড়ে আজ বিকেল পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার আকাশা আংশিক মেঘলা থাকবে। দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন, বাবার সেলুনের কর্মচারীর সঙ্গে পড়শির সম্পর্ক! শান্তিনিকেতনে ৪ বছর শিশু খুনে চাঞ্চল্যকর তথ্য

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে ১২.১মিলিমিটার। তবে দক্ষিণবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি হবে। নিম্নচাপের প্রভাবে আজ সংলগ্ন জেলা গুলিতে দু এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দফতর। পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টি একটু বেশি হওয়ার সম্ভাবনা আছে। বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

অন্যদিকে, হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারের, জলপাইগুড়ি ওপরের দিকের এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। বৃহস্পতিবারের পর বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। প্রসঙ্গত, বর্ষা বিদায় পর্ব শুরু হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে ভারতে। রাজস্থান, কচ্ছ, পাঞ্জাব, চণ্ডিগড়, হরিয়ানা থেকে আগামী দু-দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সরে যেতে পারে। আগামী ৪/৫ দিন শুষ্ক আবহাওয়া অর্থাৎ বৃষ্টি না হওয়ার সম্ভাবনা রয়েছে পশ্চিম রাজস্থান, চণ্ডিগড় পাঞ্জাব, হরিয়ানা ও রাজধানী দিল্লিতে। উত্তর-পশ্চিম ভারতে বর্ষার বিদায় পর্বের অনুকূল পরিস্থিতি থাকবে। 

আরও পড়ুন, Burdwan: বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রীকে হুমকি চিঠি বর্ধমান আদালতের ল ক্লার্কের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.