WB Weather: শনিবার অবধি আরও বাড়বে গরম, রবিবার মিলতে পারে স্বস্তি!

WB Weather Forecast: বৃহস্পতিবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে। শুক্রবার ও শনিবারও পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। তবে এরই মাঝে মিলল সুখবর। 

Updated By: Apr 4, 2024, 06:16 PM IST
WB Weather: শনিবার অবধি আরও বাড়বে গরম, রবিবার মিলতে পারে স্বস্তি!

অয়ন ঘোষাল: গোটা দক্ষিণবঙ্গ জুড়ে তীব্র তাপপ্রবাহের(Heat Wave) সতর্কবার্তা আগেই ছিল। ইতোমধ্যেই তাপপ্রবাহের কবলে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়া। পূর্বাভাস ছিল যে আগামীকাল এই তালিকায় যুক্ত হতে চলেছে পূর্ব বর্ধমান, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বীরভূম। তবে এবার এল স্বস্তির পূর্বাভাস। 

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা হাবিবুর রহমান বিশ্বাস জানান যে, বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার তাপপ্রবাহের অ্যালার্ট জারি থাকছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। বিশেষত পশ্চিমের জেলায় থাকবে শুষ্ক ও গরম আবহাওয়া, আরো বাড়বে উষ্ণতা। তবে সপ্তাহান্তে ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রাজ্যে।

আরও পড়ুন- Electricity Bill: সকাল-বিকেল চলছে AC, এই ট্রিকে কমান ইলেকট্রিক বিল...

★দক্ষিণবঙ্গের শনিবার পর্যন্ত তাপপ্রবাহ। রবিবার ও সোমবার ঝড় বৃষ্টি। উত্তরবঙ্গে বৃষ্টি শুরু পার্বত্য এলাকায়। শনিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

★স্বাভাবিকের চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস ওপরে থাকবে বেশ কয়েকটি জেলায়। তাপপ্রবাহের সতর্কবার্তা। শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা। ৪২ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার তাপমাত্রা। আগামী দু-তিনদিনে ২-৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। 

★বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। পুরুলিয়া বাঁকুড়া বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা।

শুক্রবার  পুরুলিয়া বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বীরভূম জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বেশ কিছু এলাকায় লু- বইবার সম্ভাবনা।
শনিবার রবিবার ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে।

★উত্তরবঙ্গে বৃহস্পতিবার দার্জিলিং এ হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তর দিনাজপুর জেলাতে ঝড় ও বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার ওপরের পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। 
শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে দমকা ঝড়ো হওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলাতে। ঝড় বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কিছু অংশে।

★কলকাতা গরম ও অস্বস্তিকর আবহাওয়া। দিনের তাপমাত্রা বাড়বে। চলতি সপ্তাহে ৩৮ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। তাপপ্রবাহ না হলেও গরম ও অস্বস্তি বাড়বে। শনিবার থেকে সোমবারের মধ্যে বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া।

আরও পড়ুন- Babita: ‘সিনেমার গল্প-নির্মাণে কিছুটা উন্নতি হলেও অশ্লীলতা বেড়েছে’, দাবি সত্যজিতের নায়িকার...

বাংলা ছাড়াও ওড়িশা, ঝাড়খন্ড, বিহারে তাপপ্রবাহের সতর্কবার্তা আছে। কর্ণাটক, তেলঙ্গনা সহ বেশ কয়েকটি রাজ্যে তাপপ্রবাহ চলছে। তাপপ্রবাহের মতো পরিস্থিতি এবং গরম দেশের বেশিরভাগ অংশে। পশ্চিমী ঝঞ্ঝায় আবহাওয়ার পরিবর্তন উত্তর-পশ্চিম ভারতে। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে বৃষ্টি তুষারপাত ও হালকা ঝোড়ো হওয়ার সম্ভাবনা, হতে পারে শিলাবৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা পঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানাতে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও নাগাল্যান্ড, ত্রিপুরাতে আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস আছে। বেশি বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ, অসম ও মেঘালয়ে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.