Weather Today: দক্ষিণবঙ্গে এখনও 'অধরা' বর্ষা, কলকাতায় আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা

১১ জুন বর্ষা ঢোকার কথা হলেও নির্ধারিত দিন পেরিয়েও এখনও বর্ষার মুখ দেখল না দক্ষিণবঙ্গ।

Updated By: Jun 17, 2022, 10:09 AM IST
Weather Today: দক্ষিণবঙ্গে এখনও 'অধরা' বর্ষা, কলকাতায় আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি যদি ভিলেন হয়, তবে দক্ষিণে এখনও নায়কই হতে পারল না বৃষ্টি। যার অপেক্ষায় এখনও চাতক গাঙ্গেয় পশ্চিমবঙ্গ। উত্তরবঙ্গে সময়ের অনেক আগেই বর্ষার প্রবেশ ঘটেছে। কিন্তু দক্ষিণবঙ্গে এখনও বর্ষা অধরাই। ১১ জুন বর্ষা ঢোকার কথা হলেও নির্ধারিত দিন পেরিয়েও এখনও  বর্ষার মুখ দেখল না দক্ষিণবঙ্গ। 

এদিকে পূর্ব-পশ্চিম অক্ষরেখা আর তার টানে শক্তিশালী দক্ষিণ-পশ্চিম বাতাসে প্রচুর জলীয় বাষ্প ইতিমধ্যেই জড়ো হয়েছে। এর কারণে উত্তর ছেড়ে দক্ষিণের পথে গতি কমেছে মৌসুমী বায়ুর।তাই মৌসম ভবন এর নির্ধারিত দিনে ছ'দিন পেরিয়ে গেলেও বর্ষার দেখা নেই দক্ষিণবঙ্গে।
 
তবে রবিবার নাগাদ দক্ষিণবঙ্গে বর্ষার সম্ভাবনা রয়েছে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ইতিমধ্যেই বিহার এবং ওড়িশাতে ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। আগামী দু'দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, বিহার এবং ওড়িশার বাকি অংশ এবং উত্তরপ্রদেশে ঢুকে পড়বে বর্ষা। 

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস।  জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় প্রবল বৃষ্টির আশঙ্কা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং এবং উত্তর দিনাজপুর দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতেও। এদিকে, পার্বত্য এলাকায় ধ্বস নামার আশঙ্কা। তিস্তা তোর্সা সহ সব নদীর জল স্তর বাড়বে বলে সতর্কতা জারি হয়েছে। নিচু এলাকা প্লাবনের আশঙ্কাও আছে৷ রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে।

আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত মেঘলা আকাশ থাকবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রাক বর্ষার বৃষ্টি বিক্ষিপ্তভাবে হবে দক্ষিণবঙ্গ জুড়েই। তবে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। মৌসুমী বায়ু বা বর্ষা এলেও আগামী চার পাঁচ দিনে ভারী বৃষ্টির কোন লক্ষণ নেই বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন, Agnipath Scheme Protest: 'অগ্নিপথ' প্রকল্পের জের বাংলাতেও! রেল অবরোধ ঠাকুরনগরে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.