Weather Today: আবহাওয়ায় বড় বদলের আশঙ্কা, প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা কোন কোন জেলায়?

Bengal Weather Update: অক্ষরেখার অবস্থানের জেরেই পুরুলিয়া,বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার পুরুলিয়া,বাঁকুড়া, পশ্চিম বর্ধমান,পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ,মালদা ও দুই দিনাজপুরে ঝড় বৃষ্টি হতে পারে।

Updated By: Mar 11, 2023, 08:53 AM IST
Weather Today: আবহাওয়ায় বড় বদলের আশঙ্কা, প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা কোন কোন জেলায়?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: আগামী সপ্তাহে বুধবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আবহাওয়ার ভোল পরিবর্তন হবে। অকাল কালবৈশাখীর সম্ভাবনা তৈরি হবে বাংলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণ বঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভবনা প্রবল। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বসন্তের বাতাসে শিরশিরানি তো দূরঅস্ত, উষ্ণতার বাড়বাড়ন্তই এবছর বেশি ছিল। তবে সেই তীব্রতা দহন থেকে এবার কিছুটা হলেও মুক্তি পাওয়া যাবে৷ 

আরও পড়ুন, Abhishek Banerjee: 'মানুষ কর্মনাশা বন্‍‌ধ চায় না', ডিএ ধর্মঘটে সরব অভিষেক

উত্তর প্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত গভীর অক্ষরেখা বিস্তৃত। তার প্রভাবেই বিহার ও ছত্রিশগড়ে বেশকিছু মেঘপুঞ্জ তৈরি হচ্ছে। এই মেঘপুঞ্জ এগোতে শুরু করেছে বাংলার দিকে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে শনিবার সারাদিন মেঘলা আকাশ দেখা যাবে। এমনকী বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম মুর্শিদাবাদ এবং দুই দিনাজপুরে। আজ দুপুরের পর পশ্চিম বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ, দুই দিনাজপুর-সহ একাধিক জেলায় ঘন্টায় গড়ে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। 

আগামী বুধবার উত্তর ও দক্ষিণ, দুই বঙ্গেই কালবৈশাখীর সম্ভাবনা। বসন্তেই খুব সম্ভবত মরশুমের প্রথম কালবৈশাখী দেখতে পারে বাংলা। এদিন রাতের তাপমাত্রা ২৩.৬ থেকে কমে ২৩ ডিগ্রি হয়েছে। দিনের তাপমাত্রা ৩২.২ থেকে সামান্য বেড়ে ৩২.৩ ডিগ্রি রয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪২ থেকে ৭৮ শতাংশ।

প্রসঙ্গত, কলকাতা ও উপকূলীয় জেলাগুলিতে অবশ্য ঝড়- বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। তবে আগামী ২ দিন  আকাশ মেঘলা থাকবে। পরশু থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না। উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং বাদে সব জেলার আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন, DA Strike: কাজে যোগ দিতে এসে 'ঘাড় ধাক্কা' খেলেন সরকারি কর্মচারী, রাজ্যজুড়ে ধর্মঘটের মিশ্র প্রতিক্রিয়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.