Weather Today: সপ্তমীতে ভ্যাপসা গরম, মেঘলা আকাশে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি

সপ্তমীতে মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। 

Updated By: Oct 12, 2021, 09:58 AM IST
Weather Today: সপ্তমীতে ভ্যাপসা গরম, মেঘলা আকাশে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: পুজোর মধ্যে বৃষ্টির দাপটে সমস্ত প্ল্যান ভেস্তে যাবে এমন আগাম পূর্বাভাসে কিছুটা শঙ্কিত হলেও সপ্তমীতে বৃষ্টির সম্ভাবনা খুব কম বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তমীতে মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা কম। রোদ-বৃষ্টির লুকোচুরিতেই দিন কাটবে। স্বাভাবিকের বেশি তাপমাত্রা ও বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে সারাদিনই। 

যদিও বুধবার অর্থাৎ অষ্টমী থেকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাতে বৃষ্টি শুরু হবে। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কম। হাওয়া অফিস সূত্রে খবর, নবমীতে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাতে বৃষ্টি সামান্য বাড়বে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জেলাগুলিতে আবহাওয়া মনোরমই থাকবে।

অন্যদিকে, দশমীতে দক্ষিণবঙ্গ জুড়ে দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হবে। উত্তরবঙ্গের মালদা ও দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা।

মৌসম ভবনের তরফে জানান হয়েছে বর্ষা-বিদায় শুরু হয়েছে বাংলায়। বাঁকুড়া, পুরুলিয়া, মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদা, দিনাজপুর ও শিলিগুড়ির কিছু অংশে বর্ষা বিদায় নিয়েছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে বাংলা থেকে বর্ষা বিদায় নেবে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে শেষ বেলায় এই ঝোড়ো ব্যাটিংয়ে মুষড়ে পড়েছে রাজ্যবাসী। হাওয়া অফিস সূত্রে খবর, পূর্ব-মধ্য আরব সাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর আন্দামান সাগরে। এই দুই ঘূর্ণাবর্ত জুড়েছে একটি অক্ষরেখা। এই ঘূর্ণাবর্তটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি করবে আগামীকাল । বুধবার নিম্নচাপ তৈরি হয়ে সেটি শুক্রবার উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে অবস্থান করবে।

আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস , যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার সর্বাধিক ৯৫ শতাংশ, ন্যূনতম ৫৬ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.