Weather Today: রাজ্যে ক্রমশ কমছে তাপমাত্রার পারদ, নিম্নচাপের প্রভাব কি পড়বে?

 নভেম্বরের প্রথম সপ্তাহেই রাজ্যজুড়ে হাল্কা শীতের আমেজ। যদিও বেলা বাড়লে সেই আমেজ হাওয়া, তবে ভোর ও রাতে ঠান্ডার ছোঁয়া রয়েছে। স্বাভাবিকের থেকে নিচেই রয়েছে তাপমাত্রার পারদ৷ এদিকে এরই মধ্যে রাজ্যে পশ্চিমী ঝঞ্ঝার ভ্রুকুটি।

Updated By: Nov 4, 2022, 08:18 AM IST
Weather Today: রাজ্যে ক্রমশ কমছে তাপমাত্রার পারদ, নিম্নচাপের প্রভাব কি পড়বে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: নভেম্বরের প্রথম সপ্তাহেই রাজ্যজুড়ে হাল্কা শীতের আমেজ। যদিও বেলা বাড়লে সেই আমেজ হাওয়া, তবে ভোর ও রাতে ঠান্ডার ছোঁয়া রয়েছে। স্বাভাবিকের থেকে নিচেই রয়েছে তাপমাত্রার পারদ৷ এদিকে এরই মধ্যে রাজ্যে পশ্চিমী ঝঞ্ঝার ভ্রুকুটি। এদিকে, পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরবঙ্গের পার্বত্য জেলায় আগামী ৪৮ ঘণ্টায় হালকা বৃষ্টি হবে। খুব সামান্য হলেও তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম সহ সংলগ্ন পার্বত্য এলাকায়। এদিকে, কলকাতায় শহরে দিন ও রাতের তাপমাত্রা আরও কিছুটা নিম্নগামী। কলকাতায় ভোরে ও রাতে এখন বেশ  মনোরম পরিবেশই থাকছে। তবে রোদ উঠলে সেই পরিবেশ উধাও হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় শহরের তাপমাত্রা ২১ ডিগ্রি থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে থাকবে।

আরও পড়ুন, Daihat Municipality: চাকরি দেওয়ার নামে তরুণীকে কুপ্রস্তাব? পুরপ্রধানকে পদত্যাগের নির্দেশ তৃণমূলের

উত্তুরে হাওয়ায় কলকাতায় তাপমাত্রায় অনেকটাই পরিবর্তন এসেছে। দিনের তাপমাত্রা ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস থেকে রাতারাতি ২ ডিগ্রি নেমে ৩০.২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমেছে।যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। রাতের তাপমাত্রা ২২ ডিগ্রি থেকে নেমে ২০.৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

অন্যদিকে, পশ্চিমাঞ্চলের জেলায় সকালে ও রাতে আজ থেকেই শীত শীত ভাব। আরও পারদপতনের পূর্বাভাস ১০ নভেম্বর থেকে। তবে ১০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির  সম্ভাবনা নেই। রাজ্যে জাঁকিয়ে শীত কবে জাঁকিয়ে পড়বে তার নিশ্চিত তারিখ না জানা গেলেও, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এরপর তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে। কমবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। শুষ্ক আবহাওয়া এবং শীতের আমেজ নভেম্বরের মাঝামাঝি সময় থেকেই উপভোগ করতে পারবে রাজ্যবাসী৷

আরও পড়ুন, Duare Sarkar: পরিচয় গোপন রেখেই দুয়ারে সরকারের ক্যাম্পে স্বয়ং জেলাশাসক...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.