Weather Today: শীতের দাপটে জবুথবু কলকাতা, উত্তুরে হাওয়ায় কমল তাপমাত্রা

পাল্লা দিয়ে আরও নামবে পারদ। 

Updated By: Jan 4, 2022, 07:16 AM IST
Weather Today: শীতের দাপটে জবুথবু কলকাতা, উত্তুরে হাওয়ায় কমল তাপমাত্রা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বছরের শুরুতেই হাড়হিম ঠান্ডা৷ রাতে ও ভোরের দিকে এক লাফে অনেকটাই কমল তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতা ও শহরতলিতে আবহাওয়া শুষ্ক থাকবে। পাল্লা দিয়ে নামবে পারদ। উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। পুরোদমে রাজ্যে বজায় থাকবে শীতের আমেজ। 

তবে বুধবার থেকে বাড়তে শুরু করবে তাপমাত্রা। বৃহস্পতিবার একধাক্কায় তাপমাত্রার হেরফের হবে অনেকটাই। এমনকী পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কলকাতায় ও জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতও হতে পারে। আগামী দুদিন দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা সামান্যই কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ৫ জানুয়ারি বুধবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলায় আবহাওয়া শুকনো থাকবে। পাশাপাশি আকাশ পরিষ্কার থাকবে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ৫ জানুয়ারি বুধবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। চলতি শীতের মরশুমের দ্বিতীয় ইনিংসেরও আজ শীতলতম দিন।

আরও পড়ুন, Municipality Election: পদযাত্রা বা রোড-শো-এ 'না'; বাড়ি বাড়ি গিয়ে প্রচারের নির্দেশিকা জারি কমিশনের

কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ থেকে কমে থাকবে ১২.৭ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ, ন্যূনতম ৪৩ শতাংশ।

তবে কাল থেকে আবহাওয়ার পরিবর্তনের পূর্বাভাস। একের পর এক পশ্চিমী ঝঞ্জায় বারবার বিঘ্নিত হবে উত্তুরে হাওয়া। তাই খাতায় কলমে আজই শীতল দিনের ইতি বলে এখনও পর্যন্ত হাওয়া অফিসের পূর্বাভাস। কাল থেকে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা বাড়ার পাশাপাশি বাতাসে বাড়বে জলীয় বাষ্পের পরিমাণ। বাড়বে আপেক্ষিক আর্দ্রতা।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.