Weather Today: বর্ষা বিদায়ে শুষ্ক আবহাওয়া দুই বঙ্গে, কমছে তাপমাত্রার পারদও

মৌসমের ভবনের তরফে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত  আজ থেকেই পশ্চিম-উত্তর পশ্চিম দিকে এগোতে শুরু করবে। ২০ অক্টোবর এটি নিম্নচাপে পরিণত হতে চলেছে। দক্ষিণ পূর্ব এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে এটি নিম্নচাপ হয়ে অবস্থান করবে। 

Updated By: Oct 18, 2022, 08:53 AM IST
Weather Today: বর্ষা বিদায়ে শুষ্ক আবহাওয়া দুই বঙ্গে, কমছে তাপমাত্রার পারদও
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল:  উত্তরবঙ্গ থেকে শনিবারই বর্ষা বিদায় নিয়েছে। দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নিয়েছে গতকাল। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে আপাতত দুই বঙ্গেই শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কলকাতায় আজ মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। জলীয় বাষ্পের পরিমাণ থাকবে সর্বাধিক ৮৮ শতাংশ। কাল দিনের তাপমাত্রা সামান্য কমে হয়েছে ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। রাতের তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

আরও পড়ুন, Howrah Money Recovery: একমাসে ৭৭ কোটি টাকা লেনদেন; অ্যাপে জালিয়াতি, শিবপুরকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য

মৌসমের ভবনের তরফে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত  আজ থেকেই পশ্চিম-উত্তর পশ্চিম দিকে এগোতে শুরু করবে। ২০ অক্টোবর এটি নিম্নচাপে পরিণত হতে চলেছে। দক্ষিণ পূর্ব এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে এটি নিম্নচাপ হয়ে অবস্থান করবে। ২০ তারিখের পর এটি সমুদ্র পৃষ্ঠে শক্তি সঞ্চয় করে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এর অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকুল। সরাসরি আমাদের রাজ্যে এর প্রভাব পড়বে না বলেই এখনও পর্যন্ত মৌসম ভবন সূত্রে খবর।

পাশাপাশি ঘূর্ণিঝড় সিত্রাং নিয়েও রাজ্যে খুব একটা চিন্তার কিছু নেই বলেই জানান হয়েছে। যদিঈ নতুন সিস্টেমের দিকে নিবিড় পর্যবেক্ষণ রেখে চলেছে মৌসম ভবন। এখনও পর্যন্ত সিত্রাং এর কোনো পূর্বাভাস দেয়নি।  তবে পারিপার্শিক পরিস্থিতি বিবেচনা করে প্রবল বা অতি প্রবল ঘূর্ণিঝড়েএ সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে। নতুন সিস্টেমের মূল অভিমুখ দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্র উপকুল থাকবে বলে প্রাথমিক অনুমান। এ বিষয়ে পরবর্তী পর্যবেক্ষণ ধাপে ধাপে জানাবে মৌসম ভবন।

আরও পড়ুন, Howrah Money Recovery: একমাসে ৭৭ কোটি টাকা লেনদেন; অ্যাপে জালিয়াতি, শিবপুরকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.