কেন ভেঙে পড়ল মোদীর সভামঞ্চ? জি ২৪ ঘণ্টার অন্তর্তদন্তে ফাঁস হল আসল কারণ

আজ ঘটনাস্থলে গিয়ে ভেঙে পড়া প্যান্ডেলের নীচে ঢুকে পড়েছিলেন আমাদের প্রতিনিধি সন্দীপ সরকার। কী ধরা পড়ল আমাদের ক্যামেরায় চলুন দেখা যাক।

Updated By: Jul 17, 2018, 02:33 PM IST
কেন ভেঙে পড়ল মোদীর সভামঞ্চ?  জি ২৪ ঘণ্টার অন্তর্তদন্তে ফাঁস হল আসল কারণ

নিজস্ব প্রতিবেদন: মরচে ধরা দুর্বল লোহার পাইপ। অযত্নে লাগানো নাট বোল্ট। প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপি-র সভায় প্যান্ডেলের কাঠামোর  বানানো হয়েছিল এই ভাবেই। আজ ঘটনাস্থলে গিয়ে ভেঙে পড়া প্যান্ডেলের নীচে ঢুকে পড়েছিলেন আমাদের প্রতিনিধি সন্দীপ সরকার। কী ধরা পড়ল আমাদের ক্যামেরায় চলুন দেখা যাক।

 

সোমবার মেদিনীপুরের কলেজ মাঠে মোদীর সভার প্যান্ডেল ভেঙে পড়ে। আহত হন কমপক্ষে ৭৬ জন। তাঁদের মধ্যে ৭ জনের অবস্থা গুরুতর। কিন্তু কীভাবে ঘটল এই দুর্ঘটনা। ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, গোড়াতেই ছিল গলদ। প্যান্ডেলের  কাঠামো ছিল এমনিতেই দুর্বল। লোহার পাইপে মরচে ধরে গিয়েছিল। কয়েকটি নাট বোল্টও আলগাভাবে লাগানো ছিল। তার ওপর মোদীর সভাকালীন নামে ঝেপে বৃষ্টি। বহু মানুষ ঢুকে পড়ে এই প্যান্ডেলের নীচে। অনেকে উঠে পড়ে ব্যালান্সিং পাইপের ওপর। মরচে ধরা পাইপের ঝালাই ধরে রাখার ক্ষমতা ছিল না ওই প্যান্ডেলের। ভার রাখতে পারেনি দুর্বল লোহার পাইপ। হুড়মুড়িয়ে ভেঙে পড়ে।

আরও পড়ুন: প্যান্ডেল ভেঙে আহত ৭৬, অসুস্থদের দেখতে হাসপাতালে প্রধানমন্ত্রী, দেখুন ভিডিও

প্রধানমন্ত্রীর সভা স্থল পরীক্ষা করে রাজ্য ফরেন্সিক ল্যাবরেটারির বিশেষজ্ঞরা জানিয়ে দেন, কাঠামো নির্মাণেই গলদ ছিল। বিশেষজ্ঞরা দেখেন,  যে বেসপ্লেটের ওপর কাঠামো দাঁড়িয়েছিল তার সঙ্গে কাঠামোর সংযোগ চারটি নাটের বদলে একটি নাটে করা ছিল। কাঠামোয় ভারসাম্যের অভাব ছিল। লোহার কাঠামোয় জং ধরে গিয়েছে।  কাঠামোর ওপরে ত্রিপলের ছাউনিতে জল জমে ভারি হয়ে যায়।

অন্যদিকে, মেদিনীপুরে প্রধামনন্ত্রী নরেন্দ্র মোদীর মঞ্চ ভাঙার তদন্তে মঙ্গলবার রাজ্যে আসেন স্বরাষ্ট্র মন্ত্রকের দুই কর্তা এস কে সিনহা ও আরতি ভাটনগর। রাজ্য প্রশাসন ও পুলিসের পদস্থ আধিকারিকদের সঙ্গে কথা বলেন তাঁরা। কথা বলেন পূর্ত দফতর ও ডেকোরটর কর্মীদের সঙ্গেও। রাজ্যের কাছে ঘটনায় রিপোর্ট তলব করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

 রাজ্য পুলিসও মামলা রুজু করে ঘটনার তদন্ত শুরু করেছে। ঘটনার ভিডিওর খোঁজ চলছে। প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আজ ঘটনাস্থল পরিদর্শন করেন এজিডি, আইবি সিদ্ধিনাথ গুপ্তা। ফরেনসিক টিমও ঘটনাস্থলে যায়। 

 

.