Durga Puja 2023: মহাষষ্ঠীতে মহাপূজার শুভসূচনা বেলুড় মঠে, হল কল্পারম্ভ...

Durga Puja 2023 Belur Math: বেলুড়ের পুজো শতবর্ষ পেরিয়েছে। বেলুড়ের এই ঐতিহ্যের পুজো শুরু হয়েছিল স্বামী বিবেকানন্দের হাতে। এ পুজোয় সংকল্প হয়েছিল মা সারদাদেবীর নামে। সব দিক থেকেই এ পুজোর প্রতিটি বিষয় ও প্রতিটি অনুষঙ্গই রোমাঞ্চকর।

Updated By: Oct 20, 2023, 01:15 PM IST
Durga Puja 2023: মহাষষ্ঠীতে মহাপূজার শুভসূচনা বেলুড় মঠে, হল কল্পারম্ভ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেলুড় মঠে হল দুর্গাদেবীর কল্পারম্ভ পুজা। আর এরই মধ্যে দিয়ে মহাষষ্ঠীতে মহাপুজোর শুভসূচনা হল রামকৃষ্ণ মঠ ও মিশনের হেড অফিস বেলুড় মঠে। কল্পারম্ভের দ্বারা সেখানে সূচিত হল শারদীয়া মায়ের আগমন।

আরও পড়ুন: Durga Puja 2023: মন-মন ঘি আর বেলকাঠে জ্বলে উঠল কৃষ্ণনগর রাজবাড়ির হোমকুণ্ড...

বেলুড় মঠের রীতি অনুযায়ী, ষষ্ঠীর প্রত্যুষে মায়ের মন্দিরের সম্মুখের ঘাট থেকে দেবী চণ্ডিকার মঙ্গল ঘটে পবিত্র গঙ্গা জল ভরা হয়। সেই জল ভরে নিয়ে এসে নবনির্মিত দেবী মৃন্ময়ীর মূর্তির পাশে তা স্থাপন করা হয়। সকাল থেকেই এখানে শুরু হয় কল্পারম্ভের পূজা। এরই মাধ্যমে মঠের পুজোয় মাকে অধিষ্ঠিত হওয়ার জন্য সন্ন্যাসী ব্রহ্মচারীরা মাকে আহ্বান জানান। বেলুড়ে সন্ধ্যায় দেবীর অধিবাস ও আমন্ত্রণ হয়।

বেলুড়ের এই পুজো শতবর্ষ পেরিয়েছে। বেলুড়ের এই ঐতিহ্যের পুজো শুরু হয়েছিল স্বামী বিবেকানন্দের হাতে। এ পুজোয় সংকল্প হয়েছিল মা সারদাদেবীর নামে। সব দিক থেকেই এ পুজোর প্রতিটি বিষয় ও প্রতিটি অনুষঙ্গই যেন রোমাঞ্চিত করে।

আরও পড়ুন: Durga Puja 2023: 'কাউকে ডাকতে হয় না! ঢাকি থেকে নাপিত সকলে নিজেরাই এসে পুজোর দায়িত্ব নেন'...

বেলুড়ের পুজোয় বলি হয় না। স্বামীজি চেয়েছিলেন, কিন্তু মা সারদা তা করতে অনুমতি দেননি। তবে প্রথম থেকেই বেলুড়ে কুমারীপুজো হয়ে আসছে। এবং তা আজ অত্যন্ত বিখ্যাত হয়ে গিয়েছে। দূর দূরান্ত থেকে এখানে ভক্ত-দর্শনার্থীরা কুমারীপুজো দেখতে আসেন। এখন বাঙালির দুর্গাপুজোর সংস্কৃতির সঙ্গে বেলুড়ের শারদীয়া পুজো অঙ্গাঙ্গি বিষয় হয়ে গিয়েছে।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.