নোনা জল ঢুকে হাজার হাজার মাছের মৃত্যু, দুর্গন্ধে টেকা দায় সুন্দরবনের একাধিক এলাকায়

চিংড়ি,ভেটকি, পোনা, রুই, কাতলা সহ বিভিন্ন রকমের মাছের ভেরিতে নোনা জল ঢুকে তা নষ্ট করে দিয়েছে হাজার হাজার মাছ।

Updated By: May 30, 2021, 12:14 PM IST
নোনা জল ঢুকে হাজার হাজার মাছের মৃত্যু, দুর্গন্ধে টেকা দায় সুন্দরবনের একাধিক এলাকায়

নিজস্ব প্রতিবেদন: ইয়াস ঝড়ের দাপট না থাকলেও প্রভাব পড়েছে দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায়। ভরাকোটালের জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে গোটা সুন্দরবন। নোনা জলে কয়েকশো বিঘা চাষের জমিকে তছনছ করে দিয়েছে। কার্যত, কয়েকশো বিঘা ফিশারি , কয়েক লক্ষ টাকার মাছ নষ্ট হয়েছে। ভেঙে পড়েছেন মৎস্যজীবীরা। 

চিংড়ি,ভেটকি, পোনা, রুই, কাতলা সহ বিভিন্ন রকমের মাছের ভেড়িতে নোনা জল ঢুকে তা নষ্ট করে দিয়েছে হাজারে হাজারে মাছ। অসহায় হয়ে পড়েছে মাছের ভেড়ির মালিকরা । 

আরও পড়ুন: জলের তোড়ে পাড়ায় ঢুকে পড়েছে নৌকো, এখনও বিচ্ছিন্ন দ্বীপ খেজুরির অরোঘবাড়ি

নোনা জলে মাছ মরে গিয়েছে। অন্যান্য জিনিসেও পচন ধরেছে।   গোটা এলাকায় দুর্গন্ধে টিকে থাকা দায় হয়ে গিয়েছে। এখান থেকে অন্য কোনও রোগ দেখা দিতে পারে কিনা তা ভাবাচ্ছে স্থানীয়দের। আতঙ্কিত মানুষ নিরুপায় হয়ে দুর্গন্ধের মধ্যে বসবসা করছে। ইতিমধ্যে প্রশাসন বিভিন্ন জায়গায় ক্ষয়ক্ষতির হিসাব-নিকাশ করে নবান্ন পাঠানোর ব্যবস্থা করেছে। জানা গিয়েছে, ডায়রিয়া হয়েছে স্থানীয়দের একাংশর। 

আরও পড়ুন: 'রাজনৈতিকভাবে কেন দেখছেন Mamata'?, CAA ইস্যুতে Shantanu; পাল্টা TMC-র
 

তবে এই নোনা জলে যেভাবে চাষের জমি থেকে শুরু করে ফিশারির ক্ষতি করেছে, তার ভরপাই করা আগামীদিনে কতটা সম্ভব হবে তা এখনই বোঝা যাচ্ছে না। কুলপি এলাকার টেংরাচক, মশা মারি, কামারের চক, গোরানকাটি সহ একাধিক জায়গায় এখনও জলের তলায়।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.