এসএমএস-এ নয়, গোপনীয়তার স্বার্থে আধার-সিম সংযোগ এবার স্বয়ংক্রিয়

 এসএমএসের মাধ্যমে ওটিপি পাঠিয়ে মোবাইল সিমের সঙ্গে আধার সংযুক্তিকরণ করবেন না, স্পষ্ট জানিয়ে দিল ইউআইডিএআই বা আধার কর্তৃপক্ষ।

Updated By: Nov 20, 2017, 04:14 PM IST
এসএমএস-এ নয়, গোপনীয়তার স্বার্থে আধার-সিম সংযোগ এবার স্বয়ংক্রিয়

নিজস্ব প্রতিবেদন:  এসএমএসের মাধ্যমে ওটিপি পাঠিয়ে মোবাইল সিমের সঙ্গে আধার সংযুক্তিকরণ করবেন না, স্পষ্ট জানিয়ে দিল ইউআইডিএআই বা আধার কর্তৃপক্ষ।

প্রথমদিকে ইউআইডিএআই জানিয়েছিল, ১ ডিসেম্বর থেকে মোবাইলে আসা ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) ব্যবহার করে আইভিআরএস ব্যবস্থায়  অর্থাত্ ইন্টারঅ্যাক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেমে সিমকে (মোবাইল নম্বর) আধারের সঙ্গে সংযুক্ত করতে হবে। এছাড়াও অসুস্থ, অক্ষম, প্রবীণ নাগরিকদের বাড়িতে গিয়ে সিম-আধার সংযুক্ত করার ব্যবস্থাও করা হয়েছিল।

আরও পড়ুন: ডিলিট হয়ে যাওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ ফেরত পেতে চান? জানুন কী করবেন

কিন্তু প্রাথমিক পর্যায়ে কাজের পর নিরাপত্তাজনিত বেশ কিছু ত্রুটি লক্ষ্য করা যায়। এরপরই সিদ্ধান্ত বদল হয়। নতুন ব্যবস্থা অনুযায়ী, পুরো প্রক্রিয়াটাই যান্ত্রিকভাবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে সম্পন্ন হবে। নতুন পদ্ধতিতে কোনও পর্যায়েই হস্তক্ষেপ করতে পারবেন না গ্রাহক অথবা টেলিকম সংস্থা কিংবা আধার কর্তৃপক্ষ।  

নতুন পদ্ধতিতে কীভাবে আধার-সিম সংযুক্ত করতে হবে?

প্রথম- যে নম্বরটি লিঙ্ক করাতে চান সেটি ভেরিফিকেশনের জন্য টেলিকম সার্ভিস প্রোভাইডারের ওয়েবসাইটে থাকা নির্দিষ্ট বক্সে টাইপ করতে হবে।

দ্বিতীয়- টেলিকম সার্ভিস প্রোভাইডার অর্থাত্ টিএসপি আপনার নম্বরে একটি ‘ইউনিক’ ওটিপি পাঠাবে।

তৃতীয়- ওই ওটিপি ফের টিএসপি-র ওয়েবসাইটে দেওয়া বক্সে লিখতে হবে।

চতুর্থ- মোবাইল নম্বরটি যদি আগে থেকেই আধার পোর্টালে সংযুক্ত থাকে ও ওটিপি সঠিকভাবে বসালে নিজে থেকেই স্ক্রিনে একটি ‘সফল’ (সাকসেসফুল) বার্তা ভেসে উঠবে।

পঞ্চম- আধার নম্বরটি টিএসপি-র ওয়েবসাইটে দিতে হবে।

ষষ্ঠ- সার্ভিস প্রোভাইডার নিজে থেকেই ইউআইডিএআই-কে প্রস্তাব দেবে আধারের সঙ্গে সিম সংযুক্তিকরণের জন্য।

সপ্তম- ইউআইডিএআই আপনার মোবাইল নম্বরে একটি ‘ইউনিক’ ওটিপি পাঠাবে।

অষ্টম- ওই ওটিপি টিএসপি-র ওয়েবসাইটের বক্সে বসিয়ে সম্মতি বলে লেখা চেকবক্সে ক্লিক করলেই আপনার সিমটি আধারের সঙ্গে সংযুক্ত হয়ে যাবে।

আরও পড়ুন: বেজল লেস স্ক্রিন, ৮ জিবি RAM, ১২৮ জিবি মেমরি, নতুন ফ্ল্যাগশিপ আনল OnePlus

নতুন পদ্ধতিতে কী কী সুবিধা হবে?

গ্রাহক যদি টিএসপি-র ওয়েবসাইটে নিজের আধার নম্বর টাইপ করবেন, তা মাক্সড থাকবে। এরফলে শুধু ডট ছাড়া আর কিছুই দেখা যাবে না। গ্রাহকদের গোপনীয়তার স্বার্থেই এই পদক্ষেপ।

আপাতত, সমস্ত আঞ্চলিক ভাষাতেই এই পরিষেবা পাওয়া যাবে। পুরো প্রক্রিয়াটিই যাতে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়, সেবিষয়ে প্রত্যেক টিএসপি-কে নির্দেশ দেওয়া হয়েছে। ওয়েবসাইট যাতে কোনওভাবে হ্যাক করা না যায়, সে বিষয়টিও বিশেষভাবে গুরুত্ব দিয়েছে ইউআইডিএআই।

.