Scam Alert: ফোনে আসছে ফ্রি ইন্টারনেট ব্যবহারের মেসেজ? বড় ফাঁদ পাতচ্ছে হ্যাকাররা

অনলাইন শিক্ষার জন্য বিনামূল্যে রিচার্জ প্ল্যানের পতিশ্রুতি দিয়ে তাদের ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে হ্যাকাররা।

Updated By: Sep 29, 2021, 02:42 PM IST
Scam Alert: ফোনে আসছে ফ্রি ইন্টারনেট ব্যবহারের মেসেজ? বড় ফাঁদ পাতচ্ছে হ্যাকাররা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সোশ্যাল মিডিয়ায় বিনামূল্যে ইন্টারনেটের প্রস্তাব পাচ্ছেন। সাবধান ভুয়ো বার্তা হওয়ার সম্ভবনা প্রবল। ব্যবহারকারীদের ফাঁদে পড়া থেকে রক্ষা করার জন্য, টেলিকম কোম্পানিগুলি এখন একটি পাবলিক অ্যাডভাইজরি জারি করছে। ব্যবহারকারীদের সতর্ক করে দিয়েছে যে এই ধরনের বার্তা সোশ্যাল মিডিয়ায়  চোখে পড়লে ফাঁদে পা দেবেন না। অনলাইন শিক্ষার জন্য বিনামূল্যে রিচার্জ প্ল্যানের পতিশ্রুতি দিয়ে তাদের ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে হ্যাকাররা।

এক বিবৃতিতে, সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (সিওএআই) বলেছে, "বিষয়টি আমাদের নজরে আনা হয়েছে যে জাল বার্তা সামাজিক প্ল্যাটফর্মে প্রতারণামূলক উদ্দেশ্য নিয়ে প্রচার করা হচ্ছে।" টেলিকম সংস্থাটি উল্লেখ করেছে যে বার্তায় মিথ্যাভাবে দাবি করা হয়েছে সরকার ১০০ মিলিয়ন ব্যবহারকারীদের অনলাইন শিক্ষার জন্য বিনামূল্যে রিচার্জ পরিকল্পনার প্রতিশ্রুতি দিয়েছে। সেখানে আরও বলা রয়েছে , "এটি মানুষকে বিনামূল্যে অফার পেতে একটি লিঙ্কে ক্লিক করতে হবে।"

আরও পড়ুন, Aadhaar Data: ভারতীয়দের আধার তথ্য চিনা হ্যাকারদের হাতে? বিস্ফোরক দাবি মার্কিন সংস্থার

COAI সমস্ত টেলিকম ব্যবহারকারীদের আরও সতর্ক করেছে এবং তাদের স্মার্টফোন বা কম্পিউটার থেকে তাদের ডেটা চুরি করতে পারে এমন কোনও ভুয়ো লিঙ্কে ক্লিক না করার জন্য অনুরোধ করেছে। “আমরা এই কেলেঙ্কারি সম্পর্কে জনসাধারণকে সতর্ক করতে চাই। যদি আপনি এমন বার্তা পান, তাহলে লিঙ্কে ক্লিক করবেন না কারণ এটি মোবাইল ডিভাইস থেকে ডেটা এবং তথ্য চুরি করতে পারে এবং এর মারাত্মক পরিণতি হতে পারে।

শিল্প সংস্থা আরও বলেন, ব্যবহারকারীদের তাদের বন্ধু বা আত্মীয়দের কাছে এই বার্তা ফরোয়ার্ড না করার আহ্বান জানিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, "এই ধরনের বার্তা মুছে ফেলা এবং ফরোয়ার্ড না করেই আমরা একসঙ্গে এই বিপদের বিরুদ্ধে লড়াই করতে পারি এবং অন্যদের প্রতারণার হাত থেকে বাঁচাতে পারি।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.