সাবধান! ১০০ কোটি মানুষের জি-মেইলে 'অ্যাটাক'

  সাবধান! এরকম মেইল কি আপনার কাছেও এসেছে? ভুলেও কিন্তু এই মেইল খুলবেন না। তাহলেই বিপদ! আপনার মেইলের সব গোপন ও গুরুত্বপূর্ণ তথ্য চলে যাবে অন্যের হাতে। বিশ্বে ১০০ কোটি মানুষের জি-মেইলে ছড়িয়ে পড়েছে এই 'অ্যাটাক'।

Updated By: May 4, 2017, 03:47 PM IST
সাবধান! ১০০ কোটি মানুষের জি-মেইলে 'অ্যাটাক'

ওয়েব ডেস্ক :  সাবধান! এরকম মেইল কি আপনার কাছেও এসেছে? ভুলেও কিন্তু এই মেইল খুলবেন না। তাহলেই বিপদ! আপনার মেইলের সব গোপন ও গুরুত্বপূর্ণ তথ্য চলে যাবে অন্যের হাতে। বিশ্বে ১০০ কোটি মানুষের জি-মেইলে ছড়িয়ে পড়েছে এই 'অ্যাটাক'।

বুধবার মাঝরাত থেকেই জিমেইল ইউজারদের ইনবক্সে পৌঁছে যায় একটি মেইল। আপাতদৃষ্টিতে দেখা যাচ্ছে, মেইলটি এসেছে একটি বিশ্বস্ত (Trusted) কনট্যাক্ট থেকে। যেখানে ইউজারকে বলা হচ্ছে, মেইল খুলে একটি গুগল ডকস ফাইল চেক করতে। এখন এই গুগল ডকস ফাইলটি-ই আসলে ফিশিং অ্যাটাক। ফাইলটি 'Open' করলেই, হ্যাকারদের পেতে রাখা ফাঁদে পা দিয়ে দিলেন আপনি!

গুগল ডকস ফাইলটি ক্লিক করলেই খুলে যাবে একটি গুগল পেজ, যেখানে আপনার সবগুলি অ্যাকাউন্টের তালিকা রয়েছে। এবার যেকোনও একটি অ্যাকাউন্ট বেছে নিয়ে, 'গুগল ডকস' বলে একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হবে আপনাকে। যেটা একটি থার্ড পার্টি অ্যাপ। এটি 'Allow' ক্লিক করলেই, 'ছদ্ম' গুগল ডকস অ্যাপ আপনার ইমেলের অ্যাকসেস পেয়ে যাবে। খুব সহজেই ইমেলের সব তথ্য ও কনট্যাক্ট চলে যাবে হ্যাকারদের হাতে।

বিষয়টি চোখে আসার সঙ্গে সঙ্গেই তত্পর হয়েছে গুগল। গুগল ডকসের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, ফিশিং অ্যাটাকটি ব্লক করার জন্য কাজ চলছে। এধরনের কোনও মেল ক্লিক না করতে সাবধান করে দেওয়া হয়েছে,

আরও পড়ুন, নতুন AC থ্রি-টিয়ার কামরায় কী কী সুবিধা থাকছে? জেনে নিন

.