'কানেক্টিং ইন্ডিয়া' থেকে বিচ্ছিন্ন দু' কোটি বিএসএনএল গ্রাহক

দুই কোটি গ্রাহক হারাল বিএসএনএল। গত অর্থবছরে প্রায় ১.৭৮ কোটি মোবাইল নেটওয়ার্ক ও ২০ লক্ষ ল্যান্ডলাইন গ্রাহক মুখ ঘুরিয়েছে বিএসএনএলের কাছে থেকে। অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থার সঙ্গে পাল্লা দিয়ে না চলতে পারায় স্থায়ী গ্রাহকদেরকে হারাতে হয়েছে বিএসএনএলকে, সূত্রের খবর।

Updated By: Aug 17, 2015, 02:23 PM IST
'কানেক্টিং ইন্ডিয়া' থেকে বিচ্ছিন্ন দু' কোটি বিএসএনএল গ্রাহক
Pic: BSNL

ওয়েব ডেস্ক: দুই কোটি গ্রাহক হারাল বিএসএনএল। গত অর্থবছরে প্রায় ১.৭৮ কোটি মোবাইল নেটওয়ার্ক ও ২০ লক্ষ ল্যান্ডলাইন গ্রাহক মুখ ঘুরিয়েছে বিএসএনএলের কাছে থেকে। অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থার সঙ্গে পাল্লা দিয়ে না চলতে পারায় স্থায়ী গ্রাহকদেরকে হারাতে হয়েছে বিএসএনএলকে, সূত্রের খবর।

এক সময় অফিস, গৃহস্থালি সব জায়গায় ছিল বিএসএনএল একমাত্র ভরসা। কিন্তু যতদিন গেছে বিএসএনএলের পরিষেবা আরও খারাপ হয়েছে। তার পাশাপাশি বেসরকারি টেলিকম সংস্থাগুলি পাল্লা দিয়ে বাজার দখল করতে শুরু করেছে। লোভনীয় অফার, ভাল নেটওযার্ক থেকে মার্কেটিং মন জয় করে নিয়েছে সর্বস্তরে মানুষের কাছে। আর সেখানেই হার মেনেছে বিএসএনএল মনে করছেন বিশেষজ্ঞরা।

২০০৮ থেকে ২০১২ নেটওয়ার্ক আপগ্রেড করতে সম্পূর্ণ ব্যর্থ বিএসএনএল। এরফলে গত পাঁচ বছর ধরে নেটওয়ার্ক ও অন্যান্য পরিষেবা থেকে পিছিয়ে পরেছে। ল্যান্ডলাইন গ্রাহকের সংখ্যা ১ কোটি ৬০ লক্ষ ছিল যেখানে মার্কেট শেয়ার ৬১.০৭ শতাংশ। ২০১৫ মে মাসের শেষে মোবাইল গ্রাহক সংখ্যা ছিল ৭ কোটি ৭৬ লক্ষ।

বিএসএনএল এই মুহূর্তে নিজেদেরকে চাঙ্গা করতে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। নেটওয়ার্ক সমস্যা কাটাতে প্রায় ৪,৮০৪.৭৭ কোটি টাকার বিনিয়োগ করার সিদ্ধান্ত নেয়, যেখানে সারা দেশজুড়ে ১৪, ৪২১ টুজি ও ১০, ৬০৫ থ্রিজি  নেটওয়ার্ক বসানো হবে। তাছাড়া গ্রাহকদের কাছে টানতে শুরু হয়েছে কিছু লোভনীয় অফার। বিভিন্ন রকম ছোটো বড় স্কিমে টকটাইম অফার, ল্যান্ডলাইনে রাতে বিন্যামূল্যে কল,  রোমিং-এ ইনকামিং ফ্রি এমন কিছু লোভনীয় অফার ইতিমধ্যে শুরু হয়েছে, বিএসএনএল সূত্রে খবর।

.