Chandra Grahan 2023: রক্তবর্ণের চাঁদ উঠবে পূর্ণিমার আকাশে! বছরের প্রথম চন্দ্রগ্রহণেই বিরল ঘটনার সম্ভাবনা

Lunar Eclipse 2023: বছরের প্রথম চন্দ্রগ্রহণেই বিরল ঘটনার সম্ভাবনা! কোন সময়ে আকাশে তাকালে সাক্ষী হওয়ার সুযোগ রয়েছে? এই গ্রহণ ৫ মে রাত ৮টা ৪৬ মিনিট শুরু হবে এবং মধ্যরাতের পরে ১টা ২০ মিনিটে শেষ হবে। এই গ্রহণ মোট ৪ ঘন্টা ১৮ মিনিট স্থায়ী হবে। 

Updated By: May 3, 2023, 02:45 PM IST
Chandra Grahan 2023: রক্তবর্ণের চাঁদ উঠবে পূর্ণিমার আকাশে! বছরের প্রথম চন্দ্রগ্রহণেই বিরল ঘটনার সম্ভাবনা
প্রতীকী ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2023) ঘটতে চলেছে ৫ মে, শুক্রবার। এই গ্রহণ ৫ মে রাত ৮টা ৪৬ মিনিট শুরু হবে এবং মধ্যরাতের পরে ১টা ২০ মিনিটে শেষ হবে। এই গ্রহণ মোট ৪ ঘন্টা ১৮ মিনিট স্থায়ী হবে। আবার এই দিনেই বুদ্ধ পূর্ণিমা পড়েছে। জ্যোতির্বিজ্ঞান জানায়, যখন সূর্য-পৃথিবী-চাঁদ একট সরলরেখায় এবং একই সমতলে চলে এলে তখনই ঘটে পূর্ণিমার দিনে চন্দ্রগ্রহণ। সূর্য-পৃথিবী এবং পৃথিবী-চাঁদের সমতল ৫ ডিগ্রি কোণে একে অপরের দিকে ঝুঁকে থাকে। যখন চাঁদ দুটি কাল্পনিক সরলরেখা ছেদ করে তখন পূর্ণিমাও থাকে এবং গ্রহণ হয় সেই সময়েই। 

আরও পড়ুন, SpaceX rocket lanuch: উৎক্ষেপণের পরই আকাশে চুরমার SpaceX, মহাকাশযানের ভাঙা টুকরোয় আবহাওয়া বদল! 

বিশেষজ্ঞরা জানিয়েছেন এই বছর যে চন্দ্রগ্রহণটি দেখা যাবে সেটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ। পেনামব্রাল এর অর্থ যখন পৃথিবীর ছায়া শুধুমাত্র এক দিক থেকে চাঁদের উপর পড়ে, তখন একে পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ বলে। চন্দ্রগ্রহণের সময় চাঁদ তার কক্ষপথে পৃথিবীর প্রচ্ছায়ার মধ্যে দিয়ে যাবে। ওই সময় পৃথিবীর বায়ুমণ্ডল সূর্যালোক ছড়িয়ে পড়ার কারণে চাঁদে প্রতিফলিত হয়ে এটিকে লালচে আভা হিসেবে দেখাবে।

এই গ্রহণটি এশিয়া, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ পূর্ব ইউরোপের কিছু অংশে দৃশ্যমান হবে। অন্যদিকে, চন্দ্রগ্রহণকে ধর্মীয় বিশ্বাসে একটি অত্যন্ত অশুভ ঘটনা বলে মনে করা হয় এবং এটি আমাদের সকলের জীবনকেও প্রভাবিত করে। গ্রহণের সময় কিছু কাজ করতে নিষেধ করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এগুলো করা দুর্ভাগ্যকে আমন্ত্রণ জানানোর সমতুল্য। এটি ১৫ দিনের মধ্যে দ্বিতীয় গ্রহণ যা জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে খুব অশুভ বলে বিবেচিত হয়।

আরও পড়ুন, Chandra Grahan 2023: এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে! জেনে নিন দিন-তিথি...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.