পৃথিবীর দিকে ধেয়ে আসছে চিনা মহাকাশ স্টেশন, আছড়ে পড়বে ১ এপ্রিল

আশঙ্কা সত্যি করে পৃথিবীর দিকে ধেয়ে আসছে চিনা মহাকাশ স্টেশন। সম্ভবত ১ এপ্রিল পৃথিবীর বুকে ভেঙে পড়তে পারে মহাকাশ স্টেশনটি। এমনটাই জানিয়েছে ইউরোপিয় মহাকাশ সংস্থা। 

Updated By: Mar 28, 2018, 03:00 PM IST
পৃথিবীর দিকে ধেয়ে আসছে চিনা মহাকাশ স্টেশন, আছড়ে পড়বে ১ এপ্রিল

ওয়েব ডেস্ক: আশঙ্কা সত্যি করে পৃথিবীর দিকে ধেয়ে আসছে চিনা মহাকাশ স্টেশন। সম্ভবত ১ এপ্রিল পৃথিবীর বুকে ভেঙে পড়তে পারে মহাকাশ স্টেশনটি। এমনটাই জানিয়েছে ইউরোপিয় মহাকাশ সংস্থা। 

২০১১ সালে তিয়ানগং ১ নামে মহাকাশ স্টেশনটি উত্ক্ষেপণ করেছিল চিন। লক্ষ্য ছিল মহাকাশ স্টেশনে ডকিং প্রযুক্তির পরীক্ষা নিরীক্ষা। প্রায় ৮০০০ কিলোগ্রাম ওজনের এই মহাকাশ স্টেশনকে বেশ কিছুদিন আগে পরিত্যক্ত ঘোষণা করেছিল চিন। তবে ২০১১ ও ২০১২ সালে দুদফায় সেখানে মানুষ পাঠায় চিনা মহাকাশ সংস্থা। দুটি অভিযানেই সাফল্য পায় তারা।

আজ থেকে শুরু হল রূপশ্রী প্রকল্পের ফর্ম বিলি, জেনে নিন মিলবে কোথায়

 

ইউরোপিয় মহাকাশ সংস্থা জানাচ্ছে বর্তমানে ভূপৃষ্ঠ থেকে ২০০ কিলোমিটার উচ্চতায় কক্ষে পাক খাচ্ছে তিয়ানগং ১। ক্রমশ উচ্চতা কমছে তার। সম্ভবত ১ এপ্রিল পৃথিবীর বুকে ভেঙে পড়বে সেটি। তবে তাতে সভ্যতার বিপন্ন হওয়ার কোনও সম্ভাবনা নেই। এমনটাই আশ্বাস দিয়েছেন বিজ্ঞানীরা। কারণ, বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে ভূপৃষ্ঠে পৌঁছনোর আগেই বিলীন হয়ে যাবে এই মহাকাশ স্টেশন। 

তিয়ানগং ১ এর বর্তমান আবস্থান দেখতে ক্লিক করুন এখানে
 

.