হোয়াটস অ্যাপের ডিলিট করা মেসেজ আসলে কোথায় যাচ্ছে

চালু হয়ে গিয়েছে এন্ড টু এন্ড এনক্রিপশন। হোয়াটসঅ্যাপে যে কোনও ব্যক্তির সঙ্গে আপনার আলাপচারিতা গোপনই থাকছে।  চাইলে আপনি মেসেজগুলিও ডিলিট করে দিতে পারেন। কিন্তু ডিলিট করলেও সে মেসেজ পুরোপুরি মুছে যাচ্ছে কী? গবেষকরা বলছেন, ডিলিট করলেও সেই মেসেজ থাকছে মোবাইলেই।

Updated By: Aug 5, 2016, 07:34 PM IST
হোয়াটস অ্যাপের ডিলিট করা মেসেজ আসলে কোথায় যাচ্ছে

ওয়েব ডেস্ক: চালু হয়ে গিয়েছে এন্ড টু এন্ড এনক্রিপশন। হোয়াটসঅ্যাপে যে কোনও ব্যক্তির সঙ্গে আপনার আলাপচারিতা গোপনই থাকছে।  চাইলে আপনি মেসেজগুলিও ডিলিট করে দিতে পারেন। কিন্তু ডিলিট করলেও সে মেসেজ পুরোপুরি মুছে যাচ্ছে কী? গবেষকরা বলছেন, ডিলিট করলেও সেই মেসেজ থাকছে মোবাইলেই।

চ্যাট  করছেন। এরপর মুছে ফেলছেন একের পর এক হোয়াটস্অ্যাপ মেসেজ। চোখে মুছে গেছে বলে মনে হলেও এই মেসেজগুলি কোথাও না কোথাও সংরক্ষিত থাকছে। পরবর্তী সময়ে এই মেসেজ পূনরুদ্ধার করাও সম্ভব।

সম্প্রতি প্রযুক্তি গবেষকরা আইওএস প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপ মেসেজ নিয়ে গবেষণা চালিয়ে এই তথ্য পেয়েছেন। গবেষণায় জানা গেছে, হোয়াটসঅ্যাপ সফটওয়্যারে বিশেষ ত্রুটি রয়েছে যাতে চ্যাট ডিলিট করলেও তার ফরেন্সিক সূত্র থেকে যায়। গবেষকরা বলছেন ফোনে ডিলিট হলেও  SQ LITE LIBRARYতে মেসেজগুলি থেকে যায়।

তবে যে কেউ কী এই মেসেজ উদ্ধার করতে পারবে? লাইট লাইব্রেরি একেবারেই ফোনের ভিতরের সফটওয়ার। ফলে বিশেষজ্ঞ ছাড়া পুরনো মেসেজ পূনরুদ্ধার  সম্ভব নয়। তবে ফোন হাতে থাকলে বিশেষজ্ঞের সাহায্যে মেসেজ দেখা সম্ভব। যদিও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তাদের এই ত্রুটি নিয়ে মুখ খুলতে চাননি।

.