জানেন কি, আপনার ১৫০ জন ফেসবুক ফ্রেন্ডের মধ্যে আসল কজন?

আজকের সোশ্যাল মিডিয়ার দৌলতে মানুষের বন্ধু কমে গিয়েছে। এখন সবার ফেসবুকের দৌলতে অনেক অনেক ফ্রেন্ড! ফেসবুক নিয়েই দীর্ঘদিন রিসার্চ করেছেন, রবিন ডানবার। আর সেই গবেষণার পর তিনি এমন, এমন তথ্য বা পরিসংখ্যান তুলে এনেছেন, তা শুনলে, আপনার ফেসবুক সম্পর্কে ভাবনা বদলাবেই। অথবা, নিজের যেমন অভিজ্ঞতা সেই অভিজ্ঞতাতেই হয়তো সিলমোহর দেবেন।

Updated By: Feb 15, 2016, 04:26 PM IST
জানেন কি, আপনার ১৫০ জন ফেসবুক ফ্রেন্ডের মধ্যে আসল কজন?

ওয়েব ডেস্ক: আজকের সোশ্যাল মিডিয়ার দৌলতে মানুষের বন্ধু কমে গিয়েছে। এখন সবার ফেসবুকের দৌলতে অনেক অনেক ফ্রেন্ড! ফেসবুক নিয়েই দীর্ঘদিন রিসার্চ করেছেন, রবিন ডানবার। আর সেই গবেষণার পর তিনি এমন, এমন তথ্য বা পরিসংখ্যান তুলে এনেছেন, তা শুনলে, আপনার ফেসবুক সম্পর্কে ভাবনা বদলাবেই। অথবা, নিজের যেমন অভিজ্ঞতা সেই অভিজ্ঞতাতেই হয়তো সিলমোহর দেবেন।

রবিন ডানবার অনেকবার করে বলেছেন, ফেসবুক ফ্রেন্ড কখনওই রিয়েল ফ্রেন্ড বলে ভুল করবেন না। এরা নামেই ফ্রেন্ড। কিন্তু ফ্রেন্ডসুলভ ব্যবহার এরা কখনওই করবে না। একজন মানুষের আজকের দিনে গড়ে অন্তত ১৫০ জন ফেসবুক ফ্রেন্ড থাকেই। কিন্তু গবেষণার ফল বলেছ, এই ১৫০ জনের মধ্যে বড়জোর ১৪ জন আপনার কষ্টের সময় পাশে থাকবে! আর ওই ১৫০ জনের মধ্যে বড়জোর আসল প্রোফাইলের বন্ধু ২৭ জন। বাকি সবই মিথ্যাচার! অনেকেরই কয়েক হাজার ফেসবুক ফ্রেন্ড রয়েছে। কিন্তু এর মানে কখনওই ভাববেন না, আপনার বিপদে আপদে প্রচুর ফ্রেন্ডকে পাশে পাবেন। আসলে ওদের নামই ফ্রেন্ড। কিন্তু ওদের থেকে ফ্রেন্ডশিপ আশা করবেন না একদম।

.