ফেসবুকে অ্যাকাউন্ট খুলতেও এবার আধার?

ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ করতে এবার আধার-এর দ্বারস্থ ফেসবুক। ফেসবুকে নতুন অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ডে থাকা নাম জানাতে হবে ফেসবুককে। তবে মিলবে ফেসবুক ব্যবহারের অনুমতি। এর ফলে আত্মগোপন করে ফেসবুকে প্রোফাইল খোলা মুশকিল হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Updated: Dec 27, 2017, 05:05 PM IST
ফেসবুকে অ্যাকাউন্ট খুলতেও এবার আধার?

নিজস্ব প্রতিবেদন : ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ করতে এবার আধার-এর দ্বারস্থ ফেসবুক। ফেসবুকে নতুন অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ডে থাকা নাম জানাতে হবে ফেসবুককে। তবে মিলবে ফেসবুক ব্যবহারের অনুমতি। এর ফলে আত্মগোপন করে ফেসবুকে প্রোফাইল খোলা মুশকিল হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নাম গোপন করে ফেসবুকে একাধিক প্রোফাইল অনেকেরই রয়েছে। এছাড়া ফেসবুকে ভুয়ো পরিচয় দিয়ে প্রোফাইল খুলে প্রতারণা চক্রও বিরল নয়। তবে এবার এই প্রবণতায় রাশ টানতে চলেছে ফেসবুক। ব্যবহারকারীদের পরিচয় নিশ্চিত করতে এবার আধার কার্ডে থাকা নাম উল্লেখের আবেদন জানাল ফেসবুক।

বিষয়টা কী, একটু খোলসা করে বলা যাক। এখন থেকে ফেসবুকে কেউ অ্যাকাউন্ট খুলতে গেলে বা সাইন আপ করতে গেলে তাকে আধার কার্ডে থাকা নাম হুবহু উল্লেখ করতে হবে। ফেসবুকের তরফে বলা হয়েছে, আসল পরিচয়ে অ্যাকাউন্ট খোলাতে উত্সাহ দিতেই সংস্থার তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন, মিডল ফিঙ্গার 'দেখিয়ে' বিপাকে হোয়াটসঅ্যাপ

পাশাপাশি সংস্থার তরফে আরও বলা হয়েছে, বিভিন্ন দেশে পরিচয়পত্রের ভিত্তিতে অ্যাকাউন্ট খোলার নিয়ম আগে থেকেই চালু রয়েছে। ভারতে এই ব্যবস্থা নতুন হলেও আপাতত তা পরীক্ষামূলক স্তরেই রয়েছে। একইসঙ্গে সুস্পষ্ট করে জানানো হয়েছে, এর সঙ্গে আধার নম্বরের কোনও সম্পর্ক নেই। শুধুমাত্র নামের ক্ষেত্রেই আধার কার্ডকে অনুসরণের কথা বলা হয়েছে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close