গুগুল, ইয়াহু, মাইক্রোসফ্ট এবং ফেসবুককে নোটিস সুপ্রিমকোর্টের

ক্রমবর্ধমান সাইবার ক্রাইমকে কমানোর জন্য কী পদক্ষেপ করেছে গুগুল ইন্ডিয়া, ইয়াহু, মাইক্রোসফ্ট এবং ফেসবুকের মতো তথ্য-প্রযুক্তি জায়েন্ট, একথা জানতে চেয়ে এই সংস্থাগুলোকে আজ নোটিস ধরালো ভারতের সুপ্রিমকোর্ট। এই বছরের নভেম্বরেই ভারতের শীর্ষ আদালত এই সংস্থাগুলির থেকে সাইবার ক্রাইম রোধে এবং 'আপত্তিজনক কনটেন্ট' 'ভাইরাল' হয়ে যাওয়ার আগে তা আটকানোর জন্য সংস্থাগুলির ভূমিকার কথা জানতে চেয়েছিল।

Updated By: Dec 5, 2016, 05:45 PM IST
গুগুল, ইয়াহু, মাইক্রোসফ্ট এবং ফেসবুককে নোটিস সুপ্রিমকোর্টের

ওয়েব ডেস্ক: ক্রমবর্ধমান সাইবার ক্রাইমকে কমানোর জন্য কী পদক্ষেপ করেছে গুগুল ইন্ডিয়া, ইয়াহু, মাইক্রোসফ্ট এবং ফেসবুকের মতো তথ্য-প্রযুক্তি জায়েন্ট, একথা জানতে চেয়ে এই সংস্থাগুলোকে আজ নোটিস ধরালো ভারতের সুপ্রিমকোর্ট। এই বছরের নভেম্বরেই ভারতের শীর্ষ আদালত এই সংস্থাগুলির থেকে সাইবার ক্রাইম রোধে এবং 'আপত্তিজনক কনটেন্ট' 'ভাইরাল' হয়ে যাওয়ার আগে তা আটকানোর জন্য সংস্থাগুলির ভূমিকার কথা জানতে চেয়েছিল।

হায়েদরাবাদের একটি স্বেচ্ছাসেবী সংস্থার দায়ের করা মামলায় বলা হয় যে, অন্তত পক্ষে নয়টি ধর্ষণের ভিডিও চরম ভাইরাল হয়ে যায় হোয়াটসঅ্যাপের মাধ্যেমে। ওই স্বেচ্ছাসেবী সংস্থার আরও দাবি, সরকারের উচিত এক্ষেত্রে একটি standard operating procedure (SOP) তৈরি করা যা সবকটি অনলাইন মাধ্যমই মেনে চলবে।

আরও পড়ুন- নোট সমস্যা মেটাতেই ম্যাজিকের মতো কাজ করছে E-ওয়ালেট

প্রসঙ্গত, ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে ভারতে নথীভূক্ত সাইবার ক্রাইমের পরিমান ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রও National Cyber Crime Coordination Centre (NCCC) গঠন করেছে এই ধরনের অপরাধ কেন্দ্রীয়ভাবে দমন করার জন্য।

আরও পড়ুন- নোটের ধাক্কায় টোল এখন স্মার্ট, খুচরোর আকালে টোল ট্যাক্সও এবার ক্যাশলেস!

.