ভারতের মাটিতে পৌঁছাল Google-এর ছাঁটাই, বরখাস্ত ৪৫৩ কর্মী

গত মাসে, গুগলের মূল সংস্থা, অ্যালফাবেট ইনকর্পোরেটেড, , ঘোষণা করেছে যে খরচ কমানোর ব্যবস্থা হিসাবে, ১২,০০০ কর্মী, বা তার মোট হেডকাউন্টের ছয় শতাংশকে বরখাস্ত করা হবে।

Updated By: Feb 17, 2023, 02:31 PM IST
ভারতের মাটিতে পৌঁছাল Google-এর ছাঁটাই, বরখাস্ত ৪৫৩ কর্মী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুগল ইন্ডিয়া বিভিন্ন বিভাগ থেকে ৪৫৩ জন কর্মীকে বরখাস্ত করেছে। বৃহস্পতিবার গভীর রাতে এই খবর এসেছে। জানা গিয়েছে যে গুগল ইন্ডিয়ার কান্ট্রি হেড এবং ভাইস প্রেসিডেন্ট (country head and vice president) সঞ্জয় গুপ্তা (Sanjay Gupta) সংশ্লিষ্ট কর্মীদের কাছে একটি ইমেল পাঠিয়েছিলেন।

গত মাসে, গুগলের মূল সংস্থা, অ্যালফাবেট ইনকর্পোরেটেড, , ঘোষণা করেছে যে খরচ কমানোর ব্যবস্থা হিসাবে, ১২,০০০ কর্মী, বা তার মোট হেডকাউন্টের ছয় শতাংশকে বরখাস্ত করা হবে। গুগলের সিইও সুন্দর পিচাইও কর্মীদের মেল করেছেন, এই বলে যে ‘তিনি সংস্থার এই অবস্থায় আসার সিদ্ধান্তের সম্পূর্ণ দায়বদ্ধতা নেন’।

তিনি বলেন, ‘আমরা ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মীদের জন্য একটি পৃথক ইমেল পাঠিয়েছি যারা ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যান্য দেশে, স্থানীয় আইন ও অনুশীলনের কারণে এই প্রক্রিয়াটিতে আরও বেশি সময় লাগবে’।

২০ জানুয়ারী কর্মীদের কাছে তার ইমেলে, পিচাই লিখেছিলেন যে ‘একটি কোম্পানি হিসাবে আমাদের ব্যক্তি এবং ভূমিকা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য পণ্য এলাকা এবং ফাংশন জুড়ে একটি কঠোর পর্যালোচনা করেছে’।

আরও পড়ুন: BS6 Emissions Norms: দেশে আর বিক্রি হবে না এইসব গাড়ি, ১ এপ্রিল থেকে কড়া পদক্ষেপ কেন্দ্রের

গুগলের ইন্ডিয়া অপারেশনে এই ছাঁটাই সাম্প্রতিক মাসগুলিতে প্রযুক্তি সেক্টরে ছাঁটাইয়ের একটি সিরিজের মধ্যেই হয়েছে। সংযুক্ত অর্থনৈতিক হেডওয়াইন্ডের মুখোমুখি, অ্যালফাবেট, মেটা, মাইক্রোসফ্ট এবং অ্যামাজনের মতো প্রযুক্তি জায়ান্টগুলি ব্যাপক ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে।

আরও পড়ুন: Robotic Chef: এবার রোবটই শেফ! জেনে নিন কোথায় পাবেন যন্ত্ররাঁধুনির রান্না আস্বাদনের বিরল সুযোগ...

জানুয়ারিতে, মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে তারা ১০,০০০ কর্মী ছাঁটাই করবে, যা তার কর্মশক্তির প্রায় পাঁচ শতাংশ। মেটা, ফেসবুকের মূল সংস্থা, বিশ্বব্যাপী ১১,০০০ কর্মী ছাঁটাই করেছে। একইভাবে, নভেম্বরে, অ্যামাজন ঘোষণা করেছিল যে তারা সারা বিশ্বে ১৮,০০০ কর্মী ছাঁটাই করবে।

অক্টোবরের শেষের দিকে ট্যুইটার তার ৪৪ বিলিয়ন ডলারের বিক্রি শেষ হওয়ার পরেই, নতুন মালিক এলন মাস্ক ঘোষণা করেছিলেন যে কোম্পানিটি ৩,৭০০ কর্মী ছাঁটাই করবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.