গুগলের ডুডলে পালিত মে দিবস

একটি জি ক্ল্যাম্প, এক জোড়া গ্লাভস, একটা ইনসুলেটিং টেপের রোল, একটা রেঞ্চ আর একটা মেসারিং টেপ, পর পর বসে হোম পেজে ফুটিয়ে তুলেছে গুগল লেখাটি। আজ পয়লা মে। আন্তর্জাতিক শ্রমিক দিবসকে নিজেদের ডুডলের মাধ্যমে এভাবেই পালন করল পৃথিবীর বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগল।

Updated By: May 1, 2015, 12:17 PM IST
গুগলের ডুডলে পালিত মে দিবস

ওয়েব ডেস্ক: একটি জি ক্ল্যাম্প, এক জোড়া গ্লাভস, একটা ইনসুলেটিং টেপের রোল, একটা রেঞ্চ আর একটা মেসারিং টেপ, পর পর বসে হোম পেজে ফুটিয়ে তুলেছে গুগল লেখাটি। আজ পয়লা মে। আন্তর্জাতিক শ্রমিক দিবসকে নিজেদের ডুডলের মাধ্যমে এভাবেই পালন করল পৃথিবীর বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগল।

আট ঘণ্টার শ্রম, আট ঘণ্টার বিনোদনের দাবিতে ১৮৮৬ সালে শিকাগোতে শ্রমিকদের ঐতিহাসিক লড়াইয়ের স্মারক আজকের দিনটি। অধিকারের সেই লড়াই পাল্টে দিয়েছিল গোটা পৃথিবীর ভাবনা, সমাজ ব্যবস্থাটাকেই। শ্রমিকদের অর্থনৈতিক ও সামাজিক অধিকার আদায়ের সেই সাফল্য আজও প্রত্যেক বছর মে মাসের প্রথম দিনটার হাত ধরে ফিরে ফিরে আসে। বহু দেশে এই দিনটি জাতীয় ছুটির দিন।

ভারতে ১৯২৩ সালে লেবার কিসান পার্টি অফ হিন্দুস্তাননের উদ্যোগে তৎকালীন মাদ্রাজ অধুনা চেন্নাইতে প্রথমবার মে দিবস পালন করা হয়।

ব্রিটিশ ঔপোনবিশ শাসনের আমলেই পয়লা মে-কে সরকারি ছুটির স্বীকৃতি দেওয়া হয়।

সারা বিশ্বে ৮০টিরও বেশি দেশি এই দিনটি জাতীয় ছুটির দিন।

দক্ষিণ অস্ট্রেলিয়া ও নিউ সাউথ ওয়েলসে অবশ্য অক্টোবর মাসের প্রথম সোমবারটি শ্রমিক দিবস হিসেবে পালিত হয়। কানাডায় আবার সেপ্টেম্বরের প্রথম সোমবার শ্রমিক দিবস।

 

.