১লা জানুয়ারি'১৮ থেকে মোবাইলে বাধ্যতামূলক GPS

হাতে মাত্র আর ৫ মাস ২৪ দিন। তার মধ্যেই বগলে নিতে হবে মোবাইল ফোন। কারণ, ২০১৮ সালের ১লা জানুয়ারি থেকে ভারতের সব মোবাইল ফোনেই জিপিএস (গ্লোবাল পজিশানিং সিস্টেম) ব্যবস্থা থাকা বাধ্যতামূলক করে দিল ভারতের টেলিকম মন্ত্রক। এমনকি 'ফিচার ফোনে'ও এই ব্যবস্থা রাখতে হবে, নির্দেশ এমনই। উল্লেখ্য, যেসব ফোনে ইন্টারনেট বা 'স্টোর' ব্যবহার করার সুযোগ থাকে অথচ স্মার্টফোনের মত সব সুবিধা থাকে না, সেগুলিকেই 'ফিচার ফোন' বলা হয়।

Updated By: Jul 12, 2017, 07:08 PM IST
১লা জানুয়ারি'১৮ থেকে মোবাইলে বাধ্যতামূলক GPS

ওয়েব ডেস্ক: হাতে মাত্র আর ৫ মাস ২৪ দিন। তার মধ্যেই বগলে নিতে হবে মোবাইল ফোন। কারণ, ২০১৮ সালের ১লা জানুয়ারি থেকে ভারতের সব মোবাইল ফোনেই জিপিএস (গ্লোবাল পজিশানিং সিস্টেম) ব্যবস্থা থাকা বাধ্যতামূলক করে দিল ভারতের টেলিকম মন্ত্রক। এমনকি 'ফিচার ফোনে'ও এই ব্যবস্থা রাখতে হবে, নির্দেশ এমনই। উল্লেখ্য, যেসব ফোনে ইন্টারনেট বা 'স্টোর' ব্যবহার করার সুযোগ থাকে অথচ স্মার্টফোনের মত সব সুবিধা থাকে না, সেগুলিকেই 'ফিচার ফোন' বলা হয়।

প্রসঙ্গত, গ্লোবাল পজিশানিং সিস্টেমের মাধ্যমে কোনও ব্যক্তির ভৌগলিক অবস্থান সহজেই জেনে যাওয়া যায়। ফলে, মোবাইল ব্যবহারকারীর সুরক্ষার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত বলে জানা গেছে কেন্দ্রের তরফে, এমনটাই খবর 'হিন্দুস্তান টাইমসে'র প্রতিবেদন অনুসারে । তবে কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে 'ফিচার ফোনে'র বাজার ৩০ শতাংশ মতো বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট বাজারের সঙ্গে যুক্ত বিশ্লেষকরা। (আ।ও পড়ুন -৯০ জিবি ডেটা! নতুন অফার রিলায়েন্স জিও-র)

.