সোশ্যাল মিডিয়ায় সুরক্ষিত থাকার ৫ উপায়

সোশ্যাল মিডিয়া ছাড়া আজকের আধুনিক জীবন যেন চোখে অন্ধকার দেখে। উঠতে বসতে স্ট্যাটাস আপডেট, সেলফি থেকে ভিডিও পোস্ট। গোটা জীবনটাই যেন এক একসময় উঠে আসে সোশ্যাল মিডিয়ায়! আর বিপদ সেখানেই । সোশাল মিডিয়ায় গল্প করতে করতেই কখন যেন আমরা হ্যাকারদের পাতা ফাঁদে পা বাড়াই। বন্ধুসংখ্যা বাড়ানোর তাগিদে অপরিচিত লোককে বন্ধু বানাতে গিয়ে ডেকে আনি বিপদ। তবে, জরুরি এই ৫টা বিষয় মাথায় রাখলে আপনার সোশ্যাল অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত।

Updated By: Apr 6, 2016, 03:39 PM IST
সোশ্যাল মিডিয়ায় সুরক্ষিত থাকার ৫ উপায়

ওয়েব ডেস্ক : সোশ্যাল মিডিয়া ছাড়া আজকের আধুনিক জীবন যেন চোখে অন্ধকার দেখে। উঠতে বসতে স্ট্যাটাস আপডেট, সেলফি থেকে ভিডিও পোস্ট। গোটা জীবনটাই যেন এক একসময় উঠে আসে সোশ্যাল মিডিয়ায়! আর বিপদ সেখানেই । সোশাল মিডিয়ায় গল্প করতে করতেই কখন যেন আমরা হ্যাকারদের পাতা ফাঁদে পা বাড়াই। বন্ধুসংখ্যা বাড়ানোর তাগিদে অপরিচিত লোককে বন্ধু বানাতে গিয়ে ডেকে আনি বিপদ। তবে, জরুরি এই ৫টা বিষয় মাথায় রাখলে আপনার সোশ্যাল অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত।

১) স্ট্রং পাসওয়ার্ড ও হটকে ইউজার নেম- সংখ্যা ও ইংরেজি বর্ণমালা দিয়ে শক্তিশালী পাসওয়ার্ড বানান। আপনার পরিচিত কোনওকিছু দিয়ে পাসওয়ার্ড বানাবেন না। ইউজার নেম হোক একটু অপরিচিত, হটকে।

২) নো মেইল আই ডি, নো ফোন নাম্বার- চ্যাটে কখনও কাউকে আপনার মেইল আই ডি, ফোন নাম্বার দেবেন না।

৩) ঝগড়া-বন্ধুত্ব, দুইই বাঁচিয়ে- সোশ্যাল মিডিয়ায় অপরিচিত ব্যক্তির সঙ্গে ঝগড়া নয়। অপরিচিত কাউকে সহজে বন্ধু বানানোও নয়। বন্ধুত্ব করুন বাছাই করে। আর যাদের বন্ধু বানালেন, তাদের সম্পর্কে খোঁজখবর নেওয়ার চেষ্টা করুন। সেরকম মনে হলে পরে ব্লক করে দিন।

৪) কোথাও ঘুরতে যাচ্ছেন, কেন বলবেন? - সোশ্যাল মিডিয়ায় গল্প করতে করতে অত্যন্ত ব্যক্তিগত কথা কখনওই শেয়ার করবেন না। আপনি কখন কোথায় বেড়াতে যাচ্ছেন তা বলার কোনও দরকার নেই।

৫) রেস্ট্রিক্টেড অডিয়েন্স- সোশ্যাল মিডিয়ায় নিজের সব ছবি, ভিডিও শেয়ার নয়। বাছাই করে দিন। অন্তরঙ্গ মুহূর্তের ছবি কখনওই সোশাল মিডিয়ায় শেয়ার করা উচিত নয়। আর ছবি বা ভিডিও কারা কারা দেখতে পাবেন, তা রেস্ট্রিক্ট করে দিন।

.